Hoop Food

Red Velvet Cake Recipe: ওভেন, ডিম, ক্রিম, ছাড়াই ‘রেড ভেলভেট কেক’ রেসিপি

ক্রিসমাসের সন্ধ্যায় অতি সহজেই বানিয়ে ফেলতে পারেন রেড ভেলভেট ক্রিসমাস কেক(Red Velvet Christmas cake) এর জন্য ডিম, ওভেন কোন কিছুরই প্রয়োজন নেই, বাড়িতে থাকা খুব সাধারণ উপাদান দিয়ে চটজলদি বানিয়ে ফেলতে পারেন। চটজলদি দেখে ফেলুন ওভেন আর ডিম ছাড়া Hoophaap স্পেশাল অসাধারণ রেড ভেলভেট ক্রিসমাস কেক।

উপকরণ –
ময়দা আড়াইশো গ্রাম
চিনি আড়াইশো গ্রাম
দুধ প্রয়োজনমতো
ভিনেগার ১ চা চামচ /লেবুর রস ১ চা চামচ
ফুড কালার ১ চা চামচ
কোকো পাউডার ১ টেবিল চামচ
নুন সামান্য
বেকিং পাউডার ১ টেবিল চামচ
ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামচ
মাখন ১০০ গ্রাম
সাদা তেল এক কাপ

প্রণালী – প্রথমেই একটি পাত্রের মধ্যে ৫ চামচ দুধ দিয়ে তার মধ্যে এক চামচ লেবুর রস অথবা ভিনিগার দিয়ে দিতে হবে। ১০ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ততক্ষনে প্রেসার কুকারে নিচে বেশ খানিকটা নুন দিয়ে ওপর একটি স্ট্যান্ড দিয়ে প্রেসার কুকারের ঢাকা আটকে ১০ মিনিটের জন্য প্রি হিট করে নিতে হবে। এরপর ওই পাত্রের মধ্যে চিনি এবং সামান্য কোকো পাউডার শুধুমাত্র টেস্টের জন্য দিয়ে ভালো করে একটি খুন্তির সাহায্যে নাড়িয়ে তার মধ্যে ভ্যানিলা এসেন্স, বেকিং পাউডার, নুন দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। সাদা তেল গরম করে দিয়ে দিতে হবে। প্রয়োজন অনুযায়ী বুঝে বুঝে দুধ দিতে হবে। ভালো করে মিশিয়ে নিতে হবে। রেড ফুড কালার দিয়ে দিতে হবে। প্রেসার কুকারের ঢাকনা খুলে একটি অ্যালুমিনিয়ামের পাত্রের মধ্যে সামান্য অয়েল ব্রাশ করে সামান্য ময়দা ছড়িয়ে এই মিশ্রণটি দিয়ে দিতে হবে। ৩৫ মিনিট রাখার পরে প্রেসার কুকারের ঢাকনা খুলে ঠান্ডা হতে দিতে হবে।

এরপর ক্রিম বানাতে হবে। একটি পাত্রের মধ্যে এক কাপ গরম দুধ নিতে হবে। তার মধ্যে তিন থেকে চার চামচ গুঁড়ো করা চিনি নিতে হবে এবং তার মধ্যে একটু একটু করে চামচে করে ময়দা দিতে হবে। একটি চামচের সাহায্যে ভালো করে ফেটিয়ে নিতে হবে। এরপর এই মিশ্রণটিকে একটি পাত্রের মধ্যে রেখে, তার ওপরে একটি প্লাস্টিক চাপা দিয়ে রাখতে হবে। যাতে কোনো ভাবেই বায়ু ভেতরে না ঢুকতে পারে। এক ঘন্টা পরে এই মিশ্রণের মধ্যে ১০০ গ্রাম বাটার গরম করে একটু একটু করে দিতে হবে এবং একটি চামচের সাহায্যে ভালো করে ফেটিয়ে নিতে হবে।

এরপর কেক ঠান্ডা হলে, কেকের উপরের অংশ সমান করে কেটে নিতে হবে। এরপর মাঝখান থেকে কেককে দুই ভাগে ভাগ করে নিতে হবে। এর মধ্যে চামচে করে বানানো ক্রিম দু’ভাগে দিয়ে দিতে হবে। এরপর চারপাশে ভাল করে লাগিয়ে নিতে হবে। কেকের উপরের যে অংশকে মিক্সির এর মধ্যে দিয়ে ভাল করে গুঁড়িয়ে নিতে হবে। এরপর ক্রিম এর উপরে গোঁড়ানো কেক দিয়ে দিতে হবে। এরপর ফ্রিজে রেখে দু ঘন্টা পরে কেটে কেটে পরিবেশন করুন রেড ভেলভেট কেক।

Related Articles