BollywoodHoop Plus

Lata Mangeshkar: হিংসা নয় বরং নতুন প্রতিভাদের উৎসাহ দিতেন লতা, রয়েছে সেই জলজ্যান্ত প্রমান

চলে গেছেন লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। রেখে গেছেন একরাশ স্মৃতি। গানের রিয়েলিটি শো প্রথম দিকে যখন শুরু হয়েছিল, তখন এই ট্রেন্ড পছন্দ করতেন না লতা। একসময় বলেছিলেন, এভাবে হয়তো গায়ক-গায়িকা উঠে আসবে না। কিন্তু ক্রমশ দেখা গেল লতা নিজেও গানের রিয়েলিটি শো দেখা শুরু করেছেন। এমনকি কোনো নতুন গায়ক-গায়িকা ভালো গান গাইলে টুইট করে তাঁর প্রশংসা করতেন লতা।

তবে সুনিধি চৌহান (Sunidhi Chauhan), শ্রেয়া ঘোষাল (Shreya Ghoshal) ও অলকা ইয়াগনিক (Alka Yagnik) ছিলেন লতার বিশেষ পছন্দের। শ্রেয়া জানিয়েছিলেন লতার সঙ্গে তাঁর দেখা হওয়ার ঘটনা। একই দিনে, একই স্টুডিওতে লতা ও শ্রেয়ার রেকর্ডিং ছিল। শ্রেয়া তা জানতেন না। যখন জানতে পারলেন, তখন লতা পৌঁছে গিয়েছেন স্টুডিওয়। নিজের রেকর্ডিং ছেড়ে শ্রেয়া ছুটে গিয়েছিলেন লতার সঙ্গে দেখা করতে। লতাকে সামনে দেখে শ্রেয়া আনন্দে আত্মহারা হয়ে গিয়েছিলেন। তাঁর মুখে কথা যোগাচ্ছিল না।

সেদিন বাঙালি মেয়ে শ্রেয়াকে মরাঠি মেয়ে লতা বাংলা ভাষার উচ্চারণ ঠিক করতে বলেছিলে। কারণ শ্রেয়ার গাওয়া বেশ কিছু বাংলা গানের উচ্চারণ ঠিক ছিল না। শ্রেয়াকে আশীর্বাদ করেছিলেন লতা। সাক্ষাৎ সরস্বতীর আশীর্বাদ পেয়ে উচ্ছ্বসিত হয়েছিলেন লতা। অনেকেই মনে করতেন, লতা বর্তমান যুগের গান পছন্দ করেন না। কিন্তু লতা বরাবর নতুন প্রতিভাদের উৎসাহ দিয়েছেন।

গত 8 ই জানুয়ারি করোনা সংক্রমণ ও কোভিড নিউমোনিয়া নিয়ে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন লতা। ছিল শ্বাসকষ্ট। তাঁর চিকিৎসার জন্য নেওয়া হয়েছিল ককটেল থেরাপির সাহায্য। সেরে উঠছিলেন লতা। কিন্তু হঠাৎই বিরানব্বই বছর বয়সী গায়িকার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তাঁকে ভেন্টিলেশনে দেওয়া হয়। শনিবার রাত থেকেই পরিস্থিতি হয়ে পড়ে সঙ্কটজনক। রবিবার সকাল আটটা বেজে বারো মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুরসম্রাজ্ঞী।

Related Articles