whatsapp channel
Hoop Food

Recipe: মাত্র ১০ মিনিটে বাড়িতে তৈরি করুন অসাধারণ স্বাদের মাখন

মাখন খেতে পছন্দ করেন? বাড়িতেই বানিয়ে চলতে পারেন অসাধারণ মাখন। বাজার চলতি মাখন খাওয়া শরীরের জন্য একেবারেই ভালো না। বাড়িতে ১০ মিনিটেই বানিয়ে ফেলতে পারবেন এর অসাধারণ মাখন। মাখন তৈরি করার পদ্ধতিটি একবার যদি রপ্ত করে ফেলতে পারেন, তাহলে কিন্তু আপনাকে আর বাজার থেকে মাখন কিনতে হবে না। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারন একটি রেসিপি –

উপকরণ
ঘি
নুন
হলুদ গুঁড়ো
গরম জল
বেকিং সোডা
কয়েকটি বরফের টুকরো।

একটা বড় পাত্রে ২ থেকে ৩ কাপ গরম জল দিতে হবে। এবার একটা ছোট পাত্রে এক কাপ ঘি নিয়ে বাটিটা গরম জলের মাঝখানে ভাসিয়ে দিন। ঘি যেন পাতলা হয়, সেটা নিশ্চিত করতে হবে। এ বার গলা ঘি এর মধ্যে এক চিমটে হলুদ, এক চিমটে নুন এবং এক চিমটে বেকিং সোডা দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে। সব কিছু বাটিতে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশে গেলে তাতে ৬ থেকে ৭টা বরফের টুকরো দিয়ে আবার নাড়তে হবে। এটা দেখতে হয়, একেবারে দোকানের মাখনের মতোই। মিশ্রণটা শক্ত হয়ে গেলে মাখন ছেঁকে অন্য পাত্রে রাখুন।

এবার একটা এগ বিটার নিয়ে শক্ত মাখনকে বিট করতে হবে, যতক্ষণ না সেটা একেবারে ফ্যানাফ্যানা, নরম, তুলতুলে এবং মসৃণ হয়। এ বার এই মাখনটা কোনও থালায় তুলে নিয়ে ১ ঘণ্টা মতো ফ্রিজে রাখতে হবে। একেবারে রেডি হোম মেড মাখন।

whatsapp logo