whatsapp channel

৩০০ বছরেরও বেশি সময় ধরে মালদায় পূজিত হচ্ছেন মা জোহুরা

মালদা জেলায় অতি প্রাচীন কালীমন্দির জোহুরা কালীর মন্দির। মূল শহর থেকে গোপালপুর গ্রামের থেকে প্রায় ৭-৮ কিলোমিটার দূরে একটি আম বাগানের মধ্যে এই জোহুরা মায়ের পুজো হয়। ইতিহাস ঘাঁটলে জানা…

Avatar

HoopHaap Digital Media

মালদা জেলায় অতি প্রাচীন কালীমন্দির জোহুরা কালীর মন্দির। মূল শহর থেকে গোপালপুর গ্রামের থেকে প্রায় ৭-৮ কিলোমিটার দূরে একটি আম বাগানের মধ্যে এই জোহুরা মায়ের পুজো হয়। ইতিহাস ঘাঁটলে জানা যায়, সেন বংশের রাজা বল্লাল সেন এই অঞ্চলে একটি মন্দির স্থাপন করেন। সেই মন্দির হল এই ‘জোহুরা মায়ের মন্দির’।

ঐতিহাসিক নানা তথ্য অনুসন্ধান করলে জানা যায়, এই মন্দিরটি স্থাপন করেছিলেন ছল্প তেওয়ারি। পরবর্তীকালে ১২১৩ সালে এক সাধক হীরার তেওয়ারি সাধনায় সিদ্ধিলাভ করেন, এই মন্দিরে মূর্তির রং করা হয় লাল। তার দৈবশক্তি অনুযায়ী, মূর্তির এমন রূপ দান করা হয়।

তবে পৌরাণিক কাহিনী অনুযায়ী, অনেক কাল আগে এই মন্দিরে একটি কালী বিগ্রহ প্রতিষ্ঠা ছিল কিন্তু বিধর্মীদের থেকে রক্ষা পাওয়ার জন্য মন্দিরের পূজারীরা মূর্তিটিকে মাটির নিচে চাপা দিয়ে দেন। অন্য মতে, মন্দিরে দেবীমূর্তির নিচে মাটিতে ডাকাতদল হিরে জহরত লুকিয়ে রাখত বলে এই কালী ‘জোহুরা কালী’ নামে খ্যাত। প্রতি বছর বৈশাখ মাসে এখানে কালীপুজো হয়ে থাকে। নানা জায়গা থেকে বহু ভক্ত সমাবেশ হয়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media