whatsapp channel

আবহাওয়ায় ঘটবে ব্যাপক পরিবর্তন, প্রবল বৃষ্টির আশঙ্কা রাজ্যজুড়ে

উত্তরবঙ্গে বৃষ্টির ধারা অব্যাহত। আজ অর্থাৎ সোমবারও অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী ৪৮ ঘন্টাতে প্রবল বৃষ্টির জন্য উত্তরবঙ্গে জারি হয়েছে 'লাল সতর্কতা', আজ অতিভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি,…

Avatar

HoopHaap Digital Media

উত্তরবঙ্গে বৃষ্টির ধারা অব্যাহত। আজ অর্থাৎ সোমবারও অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী ৪৮ ঘন্টাতে প্রবল বৃষ্টির জন্য উত্তরবঙ্গে জারি হয়েছে ‘লাল সতর্কতা’, আজ অতিভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে। আবার আগামীকাল অর্থাৎ মঙ্গলবার অতি ভারী বৃষ্টি হবে কোচবিহার ও আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টির সম্ভাবনা আছে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। বিক্ষিপ্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে মালদহ জেলার জন্য।

এছাড়া দক্ষিণবঙ্গের বীরভূম ,মুর্শিদাবাদ ও পশ্চিম বর্ধমানে সোমবার  ও মঙ্গলবার বিক্ষিপ্ত ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা আছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় দক্ষিণবঙ্গে বৃষ্টি  হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

উত্তরবঙ্গের পাশাপাশি অসম, মেঘালয়-সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী ৪৮ ঘন্টাতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। সিকিমেও অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। এমনকি সিকিম ও উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ধস নামতে পারে। এছাড়া উত্তরবঙ্গের নদীর জলের স্তরও হু হু করে বাড়তে পারে, এর ফলে সমতল প্লাবিত হবার আশঙ্কা রয়েছে। এই প্রবল বৃষ্টিপাতের কারণ হল- মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ আবারও হিমালয়ের কাছাকাছি আসছে। এর প্রভাবেই উত্তরবঙ্গ ও সিকিমে বৃষ্টিপাত হবে। একইসঙ্গে বঙ্গোপসাগর থেকে দখিনা বাতাস ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

Avatar