whatsapp channel

Adhaar Update: বন্ধ হয়ে গেছে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক থাকা সিম! এই পদ্ধতিতে সহজেই বদলে ফেলুন মোবাইল নম্বর

বর্তমান সময়ে প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড হল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড হল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ডের গুরুত্বও বাড়ছে দিন দিন। কারণ সরকারের তরফে অধিকাংশ জায়গায় পরিচয়পত্র হিসেবে আধার কার্ডকেই মান্যতা দেওয়া হয়। ব্যাঙ্কের একাউন্ট খোলা থেকে শুরু করে, সিম কার্ড কেনা, গাড়ি কেনা এমনকি হোটেলে রুম নিতেও আধার কার্ডের প্রয়োজন পড়ে। এছাড়াও ব্যবসা রেজিস্ট্রেশন করতেও এই নথির গুরুত্ব অপরিসীম।

আর সেই কারণেই আপনার আধার কার্ডটিকে সবসময় সক্রিয় ও সচল রাখা ভীষণ গুরুত্বপূর্ণ। বলা যায় সময়ে সময়ে এই নথিটিকে ঠিকঠাক রাখা প্রত্যেকের মৌলিক কর্তব্য। তাই সবসময় এই বিষয়ে যেকোনো আপডেট আপনাকে দেখে নেওয়া উচিত। কিছুদিন আগেই আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করিয়ে নেওয়ার কাজটিকে বাধ্যতামূলক করেছিল কেন্দ্র। সেই কাজটি না করলেই অনেক কাজ আটকে যাওয়ার আশঙ্কা রয়েছে। কিন্তু আধার কার্ডের সঙ্গে যে মোবাইল নম্বর লিঙ্ক করা রয়েছে, তা বদলাতে গেলে কি কি নিয়ম রয়েছে? এক্ষেত্রে দুটি পদ্ধতি রয়েছে, একটি অনলাইন, একটি অফলাইন। একনজরে দেখে নিন পদ্ধতিদুটি।

অনলাইনে নিঃশুল্ক পদ্ধতিতে বাড়িতে বসে আপনি নিজেই কাজটি করতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে আপনাকে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট https://myaadhaar.uidai.gov.in/ -এ লগইন করুন। এবার ক্যাপচা এন্টার করে নতুন মোবাইল নম্বর দিতে হবে। তার পর আরেকবার ক্লিক করতে হবে সেন্ড ওটিপি-তে।- মোবাইল নম্বর বদলের পর চেকবক্স ক্লিক করে সাবমিট-এ ক্লিক করতে হবে। এভাবেই হয়ে যাব কাজটি।

তবে ইনলাইনে না করতে পারলে অফলাইনে কাজটি করে নিতে পারবেন। এর জন্য আপনাকে যেতে হবে আধার এনরোলমেন্ট সেন্টারে। সেখানে উপস্থিত আধার এক্সিকিউটিভের কাছে বলতে হবে আপনার মোবাইল নম্বর পরিবর্তনের আবেদনের বিষয়ে। তখন তিনি একটি ফর্ম দেবে, যে ফর্ম সঠিকভাবে পূরণ করে জমা দিতে হবে তার কাছেই। তারপর তিনি একটি একনলেজমেন্ট স্লিপ দেবেন। তাতেই নাম্বার লেখা থাকবে, যার মাধ্যমে এই পরিবর্তনের স্টেটাস দেখা যাবে। তবে এই সম্পুর্ন কাজটি করতে গুনতে হবে কিছু টাকা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা