whatsapp channel

কেমন হবে রামমন্দিরের নকশা! একঝলক দেখে নিন

শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে জানানো হল ৫টি গম্বুজ সহ অযোধ্যা রাম মন্দিরের উচ্চতা হতে চলেছে ১৬১ ফুট। শনিবার দুই ঘণ্টার একটি মিটিংয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন ট্রাস্টের সভাপতি মহন্ত…

Avatar

HoopHaap Digital Media

শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে জানানো হল ৫টি গম্বুজ সহ অযোধ্যা রাম মন্দিরের উচ্চতা হতে চলেছে ১৬১ ফুট। শনিবার দুই ঘণ্টার একটি মিটিংয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন ট্রাস্টের সভাপতি মহন্ত নৃত্য গোপাল। ট্রাস্টের অন্য একজন সদস্য কামেশ্বর চৌপাল জানিয়েছেন, “রাম মন্দিরের উচ্চতা করা হবে ১৬১ ফুট এবং তিনটি গম্বুজের বদলে পাঁচটি গম্বুজ দিয়ে এটি তৈরি হবে।”

চৌপাল আরও জানিয়েছেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ে ভূমি পুজোর জন্য একটি প্রস্তাব পাঠানো হয়েছে। আশা করা হচ্ছে প্রধানমন্ত্রী ৩রা আগস্ট বা ৫ই আগস্ট ভূমিপুজো করতে পারেন। মন্দিরের নকশা সংক্রান্ত আলোচনায় সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বিশ্ব হিন্দু পরিষদ প্রস্তাবিত নকশার ভিত্তিতে এটি তৈরি করা হবে, সাথে এর দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা বৃদ্ধি করা হবে।

ভিএইচপি প্রধান অশোক সিংহল রামমন্দির ডিজাইনের জন্য খ্যাতিমান স্থপতি চন্দ্রকান্ত সোমপুরাকে দায়িত্ব দিয়েছিলেন। তবে করোনা আবহে লকডাউনের কারণে মন্দিরের কাজ শেষ হতে প্রায় সাড়ে তিন বছর লেগেছে। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সদস্য গোবিন্দ গিরি মহারাজ জানিয়েছেন, প্রধানমন্ত্রীর কাছে মন্দির পরিদর্শনের জন্য দুই দিনের প্রস্তাব পাঠানো হয়েছে।

একটি সংবাদমাধ্যমকে তিনি আরও বলেন, “আমাদের প্রথম কাজ হল মন্দিরের ভিত্তি স্থাপন করা। এই কারণে আমরা প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছে। আমরা তাকে ২৯শে জুলাই এবং ৫ই আগস্ট এই দুটি শুভদিনের পরামর্শ দিয়েছি। প্রধানমন্ত্রীর উপস্থিতিতেই আমরা এই অনুষ্ঠানটি সম্পন্ন করবো। আগস্টের প্রথম সপ্তাহেই এই অনুষ্ঠানটি করা হবে।”

Avatar