whatsapp channel

পরমাণু শক্তিতে এগিয়ে ভারত, ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতার আশ্বাস, ঘুম উড়ছে চীনের!

Avatar

HoopHaap Digital Media

ভারত ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) মঙ্গলবার ভার্চুয়াল শীর্ষ সম্মেলনের প্রাক্কালে একটি নাগরিক পারমাণবিক সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করেছে। অন্যদিকে ইউরোপল এবং কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) সংগঠিত অপরাধ ও সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য একটি কার্যকর ব্যবস্থা নিয়ে আলোচনা করছে। ইউরোপীয় পারমাণবিক শক্তি সম্প্রদায় বা ইওরাটম এবং ভারতীয় কর্তৃপক্ষের মধ্যে চুক্তিটি ইউরোপীয় ইউনিয়নের গবেষণা কর্মসূচির মধ্যে পারমাণবিক শক্তি ব্যবহারের নতুন উপায় এবং ভারতে ওই একই ধরনের কর্মকাণ্ডে সহযোগিতা করার বিষয়ে আলোচনা করা হবে। সাংবাদিক সম্মেলনে এমনই জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লায়নকে নিয়ে অনুষ্ঠিত ভারত ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে শীর্ষ সম্মেলনে বহুত্ববাদ ও বিশ্বব্যাপী প্রতিষ্ঠানগুলিকে শক্তিশালী করার দিকে দিকে মনোনিবেশ করা হবে বলে আশা করা হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা জানান, উভয় পক্ষের নেতৃত্ব সম্মেলন চলাকালীন সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তাদের দৃঢ় প্রতিশ্রুতি উত্থাপন করবে বলে আশা করা হচ্ছে। ইউরোপীয় ইউনিয়ন সংস্থা আইন প্রয়োগকারী সহযোগিতা বা ইউরোপল এবং সিবিআই একটি কার্যকর ব্যবস্থা নিয়ে আলোচনা করছে যা ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশসমূহ ও ভারতের আইন প্রয়োগকারী কর্তৃপক্ষকে সংগঠিত অপরাধ ও সন্ত্রাস রোধ ও লড়াই করার জন্য সাহায্য করবে।

Avatar