Hoop News

আবারো বিরল দৃশ্য, ভারতের আকাশে দেখা মিলবে মহাজাগতিক ধূমকেতুর, জেনে নিন তারিখ

একটি নজিরবিহীন সাল হতে চলেছে এই ২০২০ সালটি। বিভিন্ন অতি প্রাকৃতিক ঘটনার সৌজন্যে সারা বিশ্ব জুড়ে এক অনন্য নজির গড়ে তুলেছে। করোনা মহামারি থেকে শুরু করে ধস, বন্যা ও পঙ্গপালের হানায় অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষ। এর মধ্যেই বেশ কয়েকবার চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণের ছবি দেখা গেছে। এবার আবারও এক বিরলতম মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে মানুষ। মঙ্গলবার থেকেই এই বিরল দৃশ্যের সাক্ষী থাকবে বিশ্ববাসী। মহাকাশে ছুটে চলা একটি ধূমকেতু ক্রমশ পৃথিবীর কাছে এসে পড়ায় ১৪ জুলাই, মঙ্গলবার থেকেই দেখা মিলবে তার।

গত ২৭ শে মার্চ নিউওয়াইজ স্পেস টেলিস্কোপে প্রথম ধরা পড়ে এই ধূমকেতুর ছবি। তখনই এর নাম দেওয়া হয় নিউওয়াইজ (সি/২০২০ এফ৩)। ভারতের আকাশ থেকে দেখা যাবে এই ধূমকেতু। এই ধূমকেতুটি দেখতে কোন ধরনের টেলিস্কোপ লাগবে না বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। শুধু আজই নয়, এই ধূমকেতু টানা ২০ দিন অবস্থান করবে ভারতের আকাশে। এই সময় খালি খালি চোখেই দেখা যাবে তাকে, এমনই দাবি বিজ্ঞানীদের।

এই ২০ দিন সূর্যাস্তের পর উত্তর-পশ্চিম আকাশে ২০ মিনিট করে ধূমকেতুটি দেখা যাবে বলে জানিয়েছেন ভুবনেশ্বরের পাঠানি সামন্ত প্ল্যানেটারিয়ামের ডেপুটি ডিরেক্টর শুভেন্দু পট্টনায়েক। প্রতিদিন এক জায়গাতেই স্থির থাকবে এই বিষ্ময়কর জ্যোতিষ্ক।

whatsapp logo