Hoop NewsHoop Trending

টিকা পরীক্ষার জন্য স্বেচ্ছায় করোনায় আক্রান্ত হওয়ার আমন্ত্রণ জানাচ্ছেন বিজ্ঞানীরা

করোনার ভ্যাকসিন তৈরির চেষ্টা করছে পৃথিবীর প্রায় সমস্ত দেশ। ইতিমধ্যেই কয়েকটি দেশে হিউম্যান ট্রায়ালও হয়েছে করোনার ভ্যাকসিনের। এরই মধ্যে একদল নোবেল জয়ী বিজ্ঞানী গবেষণার জন্য স্বেচ্ছায় করোনায় আক্রান্ত হওয়ার আহ্ববান জানিয়েছেন। বিবিসির একটি খবরে জানা যাচ্ছে, ১৫ জন নোবেল জয়ী বিজ্ঞানীদের একটি দল এই আহ্বান জানিয়েছেন। পরীক্ষামূলক ভ্যাকসিনের কার্যকারিতা সম্বন্ধে পরীক্ষা করে দেখাই তাদের প্রধান উদ্দেশ্য।

বিবিসির ওই খবরে বলা হয়েছে, বিজ্ঞান ও অন্যান্য ক্ষেত্রের সাথে যুক্ত শতাধিক বিশিষ্ট ব্যক্তি ইউএস ন্যাশানাল ইনস্টিটিউট অফ হেলথের প্রধানের কাছে একটি খোলা চিঠি লিখেছেন। এই শতাধিক বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে আছে পনেরো জন নোবেল জয়ী বিজ্ঞানীও আছেন। এই চিঠিতে তাঁরা বলেছেন, এই চ্যালেঞ্জ ট্রায়াল করোনা ভাইরাস প্রতিরোধের ভ্যাকসিন তৈরির কাজ দ্রুত এগিয়ে নিয়ে যাবে।

বিশ্বজুড়ে বিভিন্ন দেশে চলছে করোনা ভাইরাসের টিকার ট্রায়াল। টিকার সফলতার জন্য নাওয়া খাওয়া ভুলেছেন বিজ্ঞানীরা। ইংল্যান্ড ও রাশিয়া ইতিমধ্যেই জানিয়েছে তারা দুমাসের মধ্যে টিকা আনবে বাজারে। টিকা ছাড়াও করোনা প্রতিরোধী কিছু কিছু ওষুধের পরীক্ষায় চলছে। আর এই টিকা এবং ওষুধের পরীক্ষামূলক প্রয়োগের জন্য বিজ্ঞানীদের তত্ত্বাবধানে হিউম্যান ট্রায়াল দেওয়ার কাজ চলছে।

whatsapp logo