whatsapp channel

নাগপঞ্চমী তিথিতে নাগদেবতাকে সন্তুষ্ট করুন কিছু বিশেষ উপায়ে

সারা ভারতে শ্রাবণ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে বিশেষ ভাবে উদযাপন করা হয়। পৌরাণিক কাহিনী অনুযায়ী, এই দিন পাতাল থেকে সাপেরা মানব জাতির উদ্দেশ্যে আশিস বর্ষণ করে। নাগপঞ্চমী একটি অতি জনপ্রিয়…

Avatar

HoopHaap Digital Media

সারা ভারতে শ্রাবণ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে বিশেষ ভাবে উদযাপন করা হয়। পৌরাণিক কাহিনী অনুযায়ী, এই দিন পাতাল থেকে সাপেরা মানব জাতির উদ্দেশ্যে আশিস বর্ষণ করে। নাগপঞ্চমী একটি অতি জনপ্রিয় উৎসব। সাধারণত মধ্য ভারতের নাগ দেবতার পূজো হয়।

উত্তর ভারতের ধুমধাম করে নাগ দেবতার পূজা করা হয়। নাগ দেবতার পুজোর উপকরণ হিসেবে রাখা হয় দুধ,চন্দন, হলুদ, সিঁদুর। মূর্তির সামনে জালানো হয় কর্পূর দেওয়া প্রদীপ। পড়া হয় নাগপঞ্চমী ব্রতকথা। হিন্দু শাস্ত্র অনুযায়ী, শিব, বিষ্ণু, সুব্রামানিয়া, গণেশ মর্তের সর্প কুলেরদের সঙ্গে কথা বলতে আসেন।

এই পুজো সাধারণত করে থাকেন বাড়ির বিবাহিত মহিলারা। তারা সংসারের কল্যাণার্থে এই পুজো করেন। নাগপঞ্চমী ভারতের হিন্দু শাস্ত্র অনুযায়ী, একটি বিশেষ উৎসব। যা হিন্দু ঘরে ঘরে গৃহিণীরা পালন করেন। মধ্য ভারতের নাগোমা মন্দিরে নাগপঞ্চমীতে বিশেষ পূজার আয়োজন করা হয়। শুধু তাই নয় কাশিতে অবস্থিত বিভিন্ন কুস্তির আখড়া গুলোতেও নাগপঞ্চমী দিন সর্প পূজার ব্যবস্থা করা হয়। এই সকল পদ্ধতি মেনে পুজো করলে নাগদেবতাকে সন্তুষ্ট করা যায় এমনটাই তাদের অভিমত।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media