Hoop Life

পার্লারের পেডিকিউর ছাড়াই বাড়িতে কিভাবে পায়ের যত্ন করবেন! রইল‌ ১০টি বিশেষ টিপস

আমাদের শরীরের মধ্যে একটি অতি গুরুত্বপূর্ণ অংশ হলো পা। কিন্তু আমরা অনেকেই পায়ের যত্ন নিইনা। সব সময় পায়ের যত্ন নেওয়ার জন্য পার্লারে গিয়ে বেশি টাকা খরচ করার প্রয়োজন হয়না। বাড়িতে কয়েকটি ঘরোয়া উপাদান এর সাহায্যেই পায়ের যত্ন নেওয়া সম্ভব। জেনে নিন কি ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে পায়ের যত্ন নেবেন –

প্রথমত, পায়ের যত্ন নেওয়ার জন্য ব্যবহার করুন নারকেল তেল। পা ভালো করে পরিষ্কার করে নিয়ে রাতে শুয়ে পড়ার আগে এক চামচ নারকেল তেলের মধ্যে এক চিমটি কর্পূর নিয়ে ভালো করে মিশিয়ে পায়ের গোড়ালি, পায়ের পাতা, আঙুলের ফাঁক এবং আঙুলগুলি ম্যাসাজ করুন।

দ্বিতীয়ত, জুতো পরতে পরতে পায়ের উপরে অনেক সময় কালো দাগ হয়ে যায়। তা দূর করতে এক চামচ নারকেল তেল, এক চামচ গ্লিসারিন, একটি ভিটামিন-ই ক্যাপসুল নিয়ে ভালো করে মিশিয়ে পায়ে ভালো করে ম্যাসাজ করুন। কিছুক্ষণ ম্যাসাজ করার পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

তৃতীয়ত, পা পরিষ্কার ও নরম তুলতুলে রাখতে পা ঢাকা জুতো পরুন।

চতুর্থত, স্নান করার সময় একটি বালতিতে খানিকটা গরম জল নিয়ে তাতে সামান্য নুন ফেলে পা ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পরে পা তুলে শুকনো গামছা বা টাওয়েল দিয়ে পা মুছে নিন।

পঞ্চমত, পা সুন্দর রাখতে রোজ শুয়ে পড়ার পর এক চামচ গ্লিসারিন, এক চামচ লেবুর রস দিয়ে ভালো করে পায়ে লাগিয়ে রাখুন। সারা রাত লাগিয়ে রাখার পরে সকাল বেলা ঠান্ডা জলে পা ধুয়ে ফেলুন।

ষষ্ঠত, পা সুন্দর রাখতে ব্যবহার করতে পারেন ভেসলিন। এক চামচ নারকেল তেলের সঙ্গে সামান্য ভেসলিন নিয়ে ভালো করে মিশিয়ে পায়ে ম্যাসাজ করুন।

সপ্তমত, পা সুন্দর রাখতে ব্যবহার করতে পারেন সরষের তেল। রোজ রাতে শোয়ার সময় পায়ে ভালো করে সরষের তেল দিয়ে ম্যাসাজ করে শুয়ে পড়ুন।

অষ্টমত, পায়ের চামড়ার উপরে থাকা মরা কোষ পরিষ্কার করতে অর্ধেক কাটা লেবুর উপরে খানিকটা নুন ছড়িয়ে দিয়ে, সেটি পায়ে ভালো করে ঘষুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

নবমত, পাকে সুন্দর দেখাতে প্রতি সপ্তাহে নখ কাটুন। বড় বড় এবড়োখেবড়ো নখ পায়ের সৌন্দর্য নষ্ট করে।

দশমত, সপ্তাহে একদিন পায়ে লাগিয়ে নিন একটি প্যাক। প্যাকটি তৈরি করতে লাগবে এক চামচ বেসন, এক চামচ চালের গুঁড়ো, এক চামচ কাঁচা দুধ ভালো করে মিশিয়ে নিয়ে হাঁটুর নিচ থেকে পায়ের আঙ্গুল পর্যন্ত ঘষে ঘষে ম্যাসাজ করুন। এতে পা অনেক সুন্দর থাকবে। তার সাথে সাথে পায়ের অবাঞ্ছিত লোম পরিষ্কার করুন। লোম পরিষ্কার করার পরে খানিকটা অ্যালোভেরা জেল নিয়ে পায়ে লাগিয়ে নিন। এতে পা সুন্দর, নরম এবং ঝকঝকে হবে।

Related Articles