whatsapp channel

প্রবল বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি উত্তরবঙ্গে, বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গেও

প্রবল বৃষ্টিতে জলমগ্ন উত্তরবঙ্গ। লাগাতার চলা ভারী থেকে অতিভারী বৃষ্টিতে বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে একাধিক জেলায়। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এখনই বৃষ্টি কমার কোনো লক্ষণ নেই। আগামী ২৪ থেকে ৪৮…

Avatar

HoopHaap Digital Media

প্রবল বৃষ্টিতে জলমগ্ন উত্তরবঙ্গ। লাগাতার চলা ভারী থেকে অতিভারী বৃষ্টিতে বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে একাধিক জেলায়। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এখনই বৃষ্টি কমার কোনো লক্ষণ নেই। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টা আরও চলবে প্রবল বৃষ্টিপাত। বৃহস্পতিবারের পর থেকে উত্তরবঙ্গে বৃষ্টি কমতে পারে। টানা বৃষ্টিতে পার্বত্য নদী গুলিতে বন্যার আশঙ্কা তৈরি হয়েছে, ধ্বসের পরিস্থিতি তৈরি হয়েছে একাধিক এলাকায়।

আবহাওয়া দপ্তর জানাচ্ছে আজ উত্তরবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। দার্জিলিং, কালিম্পঙ, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে ১৫০ মিলিমিটারের বেশি বৃষ্টির সম্ভাবনা আছে আজ। আবহাওয়া দপ্তর জানিয়েছে, এই মুহূর্তে মৌসুমী অক্ষরেখা দক্ষিণ পশ্চিমে সরে গিয়ে অবস্থান করছে ঝাড়খণ্ডের দুমকা এবং ক্যানিং এর উপরে। তাই এই অবস্থায় আগামীকালের পর থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমতে পারে।

গত কয়েকদিনের টানা বৃষ্টিতে তিস্তা, তোর্সা, মহানন্দা সহ একাধিক নদীতে জল বাড়তে শুরু করেছে। আবহাওয়া দপ্তরের তরফে উত্তরবঙ্গের জেলাগুলির প্রশাসনকে সতর্ক করে দেওয়া হয়েছে। উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের নোডাল অফিসার শুভেন্দু বন্দ্যোপাধ্যায় বলেন, “এই সময় আমাদের খুব সাবধানে থাকতে হবে। ফসল রক্ষা করতে হবে, সাথে নিজেদেরও সুরক্ষিত রাখতে হবে।” পাহাড়ি নদী গুলির জল বাড়ার ফলে ইতিমধ্যেই প্লাবিত হয়েছে উত্তরবঙ্গের একাধিক গ্রাম।

আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আগামী কয়েকদিন বৃষ্টি হবে দক্ষিণবঙ্গেও। তবে হালকা থেকে মাঝারি বৃষ্টিই হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কলকাতা-সহ বীরভূম,মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়াতে বিক্ষিপ্ত ভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media