Advertisements

বন্ধ হয়ে যেতে পারে পেনশন, এই তারিখের মধ্যেই সেরে ফেলুন দরকারি কাজ

Nirajana Nag

Nirajana Nag

Follow

অবসর জীবনযাপন করছেন? চাকরি জীবন শেষে এখন পেনশনের (Pension) সুবিধা ভোগ করছেন? তাহলে কিছু নিয়ম আপনাকে মেনে চলতে হবে। পেনশনভোগীদের জন্য সরকারের তরফে কিছু নির্দেশিকা জারি করা হয়েছে যা সঠিক ভাবে মেনে না চললে গুরুতর সমস্যায় পড়তে হতে পারে। এমনকি পেনশন বন্ধ হয়ে যাওয়ার মতোও পরিস্থিতি হতে পারে। তাই সত্বর নির্দেশিকা পালন করাটাই হবে বুদ্ধিমানের কাজ।

জানিয়ে রাখি, প্রতি বছরের মতো এবারেও পেনশনভোগীদের করতে হবে একটি বিশেষ কাজ। পেনশনের সুবিধা যারা পেয়ে থাকেন তাদের একটি বার্ষিক লাইফ সার্টিফিকেট জমা করতে হবে। সহজ ভাষায় বলতে গেলে জীবিত থাকার প্রমাণপত্র। এই সার্টিফিকেট জমা দেওয়ার জন্য রয়েছে নির্দিষ্ট সময়সীমা যা সরকারের তরফে নির্ধারণ করে দেওয়া হয়েছে। লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার শেষ তারিখ কবে? উল্লেখ্য, চলতি বছরের ৩০ নভেম্বরের মধ্যেই লাইফ সার্টিফিকেট জমা দিতে হবে পেনশনভোগীদের। নির্দিষ্ট তারিখের পরে জমা দিলে সেটা আর গণ্য হবে না।

উল্লেখ্য, যারা পেনশনের সুবিধা ভোগ করেন তাদের জন্য আধার ভিত্তিক ডিজিটাল লাইফ সার্টিফিকেট বা লাইফ প্রুফ পরিষেবা নামে একটি বিশেষ পরিষেবা চালু করেছে সরকার। এখন প্রশ্ন হল, এই লাইফ সার্টিফিকেট কীভাবে এবং কোথায় জমা করবেন, তাও আবার নির্ধারিত সময়ের মধ্যে? সমস্ত তথ্য পেয়ে যাবেন এই প্রতিবেদনেই।

যদি আপনার পেনশন এসবিআই ব্যাঙ্কের অ্যাকাউন্টে জমা হয় তাহলে সেই ব্যাঙ্কেরই শাখায় গিয়ে লাইফ সার্টিফিকেট জমা করতে পারেন। ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কেও জমা দেওয়া যাবে সার্টিফিকেট। এছাড়া অনলাইনেও জমা দেওয়া যাবে লাইফ সার্টিফিকেট। সরকারি ওয়েবসাইটে জমা করতে পারেন সার্টিফিকেট। জীবন প্রমাণ পোর্টালের মাধ্যমে লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন পেনশনভোগীরা। এমনকি জমা দেওয়া যাবে ফেস অথেনটিকেশন পদ্ধতিতেও। আর যারা বাড়ির বাইরে সহজে বেরোতে পারেন না তাদেরও চিন্তা করার কোনো দরকার নেই। পোস্টম্যানের মাধ্যমেও নিশ্চিন্তে জমা করতে পারবেন লাইফ সার্টিফিকেট।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow