Hoop News

প্রবল শক্তিশালী ভূমিকম্পে কাঁপল দেশ, জারি সুনামি সতর্কতা!

একের পর এক প্রাকৃতিক বিপর্যয়ের খবর সামনে আসছে ২০২৪ এ। দেশে বিদেশে বিভিন্ন জায়গায় প্রকৃতির রোষের মুখে পড়ছে অসহায় মানুষ। এবার প্রবল শক্তিশালী ভূমিকম্পের (Earthquake) খবর আসল জাপান (Japan) থেকে। ভূমিকম্পের পরেই সুনামি (Tsunami) সতর্কতা জারি করা হয়েছে জাপানে। এই ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে গোটা দেশে।

দক্ষিণ জাপানে আঘাত হেনেছে প্রবল শক্তিশালী ভূমিকম্প, রিখটার স্কেলে যার মাত্রা ৭.১। আর এই ভূমিকম্পের পরেই ফিরেছে সুনামি আতঙ্ক। এদিনের ভূমিকম্পের পরেই জাপানের দক্ষিণ উপকূলে জারি করা হয়েছে সুনামি সতর্কতা। ও দেশের আবহাওয়া সংস্থা কিউশুর দেশের পূর্ব ও দক্ষিণ উপকূল এবং শিকোকুর দক্ষিণ উপকূলে জারি করেছে সুনামি সতর্কতা।

মনে করা হচ্ছে, সমুদ্রের ঢেউ ১ মিটার উঁচু হয়ে আঘাত হানতে পারে উপকূলে। এ বিষয়ে সতর্কতা জারি করে উপকূলীয় এলাকা, নদী বা হ্রদের কাছাকাছি অঞ্চলে বসবাসকারী মানুষদের দ্রুত নিরাপদ স্থানে চলে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

পূর্ব এশিয়ার এই দ্বীপরাষ্ট্রটি অত্যন্ত ভূমিকম্প প্রবণ। অতীতে বহু ভয়াবহ ভূমিকম্পের ইতিহাস রয়েছে জাপানে। এখানকার মানুষ প্রকৃতির রুদ্ররূপের সঙ্গে ভালো ভাবেই পরিচিত। ভূমিকম্পকে সঙ্গে নিয়েই তাদের নিত্য জীবনযাত্রা। তবে এবারের প্রবল ভূমিকম্প এবং সুনামির আশঙ্কা চিন্তা বাড়িয়েছে সকলেরই। এর আগে ২০০৪ সালে প্রবল ভূমিকম্পের জেরে সুনামি দেখা দিয়েছিল ভারত মহাসাগরে। পূর্ব এবং দক্ষিণ পূর্ব এশিয়ার বিস্তীর্ণ অঞ্চল জুড়ে প্রভাব পড়েছিল এই সুনামির। কমপক্ষে আড়াই লক্ষ মানুষের প্রাণহানি হয়েছিল এই প্রাকৃতিক বিপর্যয়ে। বিধ্বংসী রূপ ধারণ করেছিল সমুদ্র। এমনকি ফুলেফেঁপে উঠেছিল পুকুরের জলও।

Related Articles