whatsapp channel

Govt Job in WB: পঞ্চায়েত ভোটের আগেই বিপুল নিয়োগ! রাজ্যে ২৫,০০০ শূন্যপদে নিয়োগের ঘোষণা মুখ্যমন্ত্রীর

বছরখানেক আগেই করোনাকালীন সময় কাটিয়ে দেশের মানুষ ফিরেছে স্বাভাবিক জনজীবনে। আর বিগত সময়ের দীর্ঘ লকডাউনে বেড়েছে বেকারত্ব। শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বছরখানেক আগেই করোনাকালীন সময় কাটিয়ে দেশের মানুষ ফিরেছে স্বাভাবিক জনজীবনে। আর বিগত সময়ের দীর্ঘ লকডাউনে বেড়েছে বেকারত্ব। শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আহার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। আর এই অবস্থায় সুখবর শোনাল রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে একগুচ্ছ পদে শীঘ্রই হবে নিয়োগ, এমনটাই জানালেন মমতা।

রাজ্যে এখন শিয়রে পঞ্চায়েত ভোট। আর এই ভোটের আগেই সাংবাদিক সম্মেলন করে এই নিয়োগের বিষয়ে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এই সাংবাদিক বৈঠকে শূন্য পদ ও নিয়োগ প্রসঙ্গে তিনি জানান যে রাজ্য সরকার ১১ হাজার প্রাথমিক, ১৪ হাজার ৫০০ উচ্চ প্রাথমিক কর্মী নিয়োগ করবে। উল্লেখ্য, এর আগে ১ লক্ষ ২৫ হাজার কর্মসংস্থানের বিষয়ে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। আর এবার তার এই ঘোষণা। এতে আশার আলো দেখছেন অনেকেই। এখন একনজরে দেখে নিন যে কোন পদে নিয়গ হবে রাজ্যে।

■ শিক্ষাস্তরে নিয়োগ: রাজ্য সরকার শিক্ষাক্ষেত্রে বিপুল নিয়োগের কথা ভাবছে। আর সেই কারণেই প্রাথমিক, উচ্চ প্রাথমিক, কলেজ, বিশ্ববিদ্যালয় মিলিয়ে ২,২০০ অধ্যাপক ও অধ্যাপিকা নিয়োগের বিজ্ঞপ্তি শীঘ্রই প্রকাশ করবে সরকার।

■ পুলিশ ও আবগারিতে নিয়োগ: রাজ্যের পুলিশ বাহিনীতেও বহু শূন্যপদ পূর্ণ হকতে পারে। পুলিশ বাহিনীর ভিন্ন পদে ২০ হাজার কর্মী নিয়োগের চিন্তা করেছে সরকার। এছাড়াও আবগারি কনস্টেবলের প্রায় ৩০০০-এর কাছাকাছি শূন্য পদ রয়েছে, সেখানেও কর্মী নিয়োগের চিন্তাভাবনা করছে সরকার।

■ গ্রুপ-C ও গ্রুপ-D পদে নিয়োগ: রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে এই মুহূর্তে গ্রুপ-C ও গ্রুপ-D পদে নিয়োগের কথা ভাবছে রাজ্য। গ্রুপ সি পদে ৩ হাজার কর্মী নিয়োগের চিন্তায় রয়েছে রাজ্য সরকার। পাশাপাশি, গ্রুপ ডি পদেও ১২ হাজার কর্মী নিয়োগের চিন্তাভাবনা করেছে সরকার।

■ স্বাস্থ্যক্ষেত্রে নিয়োগ: ইতিমধ্যে সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য বিভাগে বিপুল নিয়োগের পথে হাঁটতে পারে রাজ্য। সেই কারণেই সরকারি হাসপাতালে ২,০০০ ডাক্তার ও ৭,০০০ নার্স নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এছাড়াও কমিউনিটি হেলথ ওয়ার্কারের ক্ষেত্রে ২,০০০ ও ৭,০০০ আশা কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি সহায়ক হিসেবেও ২,০০০ জনকে নিয়োগ করতে পারে। পাশাপাশি, হেলথ ওয়ার্কারের ভিন্ন পদে ১৩,৯২৬ জনকে নিয়োগ চিন্তাভাবনা করেছে রাজ্য সরকার। এদিকে, সমাজকল্যাণ দপ্তরে ৯,৪৯৩ জন অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের পাশাপাশি সহায়ক পদেও ১৩,৯২৬ জনকে নিয়োগ করতে পারে সরকার।

■ বিবিধ পদে নিয়োগ: এছাড়াও সরকারের ভিন্ন পদে ১৭,০০০ কর্মী নিয়োগের চিন্তাভাবনায় রয়েছে সরকার।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা