Hoop News

Summer Vacation: গরমের ছুটি বেড়ে গেল আরও কিছুদিন, ফের নির্দেশিকা শিক্ষা দপ্তরের

গরমের ছুটি শেষ হয়ে গিয়ে আবার নতুন করে ক্লাস শুরু হয়ে গেছে পশ্চিমবঙ্গের সরকারি স্কুলগুলিতে, কিন্তু ভ্যাপসা গরমে কষ্ট পাচ্ছে ছাত্র-ছাত্রীরা। দক্ষিণবঙ্গবাসীর কাছে এখনো বৃষ্টি অধরাই থেকে গেছে। আকাশের দিকে চেয়ে দক্ষিণবঙ্গবাসী অপেক্ষা করছেন কবে এক পশলা বৃষ্টিতে ভিজবে। বীভৎস গরমের জন্য ভারতের একাধিক জায়গায় গরমের ছুটিকে বাড়িয়ে দেওয়া হয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য গরমের ছুটি বাড়ানোর সম্ভব হয়নি, সেক্ষেত্রে যেখানে যেখানে অতিরিক্ত গরম পড়েছে, সেখানে সকালে ক্লাস নেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

যদিও এখন সূর্যের তাপ খানিকটা কমেছে তবে আকাশ মেঘলা থাকায় আদ্রতার পরিমাণটা অনেকখানি বেড়ে গেছে সেজন্য প্যাচপ্যাচে গরমে কষ্ট হচ্ছে সকলের তার উপর কিছুদিন আগেই রাজ্যের সমস্ত সরকারি স্কুল গুলি ছুটি কাটিয়ে নতুন ভাবে খুলে গেছে।

এবছর এতটাই গরম পড়েছিল যে গ্রীষ্মের ছুটির ৬ই মে থেকে বাড়িয়ে দিয়ে বাইশে এপ্রিল থেকে ঘোষণা করা হয়েছিল। তবে হিসাব অনুযায়ী, ৩রা জুন ছুটি শেষ হওয়ার কথা ছিল, তবে সেই সময় থেকে ছাত্র-ছাত্রীরা উপস্থিত হতে পারেনি। ছাত্র-ছাত্রীদের জন্য ১০ই জুন থেকে পঠন পাঠন স্বাভাবিকভাবে শুরু হয়ে গেছে। সব মিলিয়ে ৫০ দিন ছুটি কাটিয়ে ছিল পড়ুয়ারা ফলে অনেকটাই ব্যাঘাত ঘটেছিল তাদের পড়াশোনায়।

তবে উত্তর প্রদেশের শিক্ষা দপ্তরের প্রেসিডেন্ট অনিল বাবু প্রাথমিক  শিক্ষা পর্ষদকে সামার ভ্যাকেশনের বিষয়ে চিঠিতে জানান, ওখানে এখনো সেই ভাবে বৃষ্টিপাত হয়নি, তাই অতিরিক্ত গরমের জন্য ৩০শে জুন পর্যন্ত গ্রীষ্মকালীন ছুটি বর্ধন করা হবে। এছাড়া যোগী আদিত্যনাথ এর কাছেও একই দাবি জানিয়েছে, প্রাইমারি টিচার্স ট্রেনড গ্রাজুয়েট প্রেসিডেন্ট।

অবশেষে সেই দাবি পূরণ করা হলো, গোটা উত্তর প্রদেশ জুড়ে যে তাপপ্রবাহ চলছে, সেই দিক থেকে মাথায় রেখে আগামী ৩০ শে জুন পর্যন্ত ছুটি বাড়িয়ে দেওয়া হল। বুনিয়াদী বিদ্যালয় ২৮শে জুন এবং উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে ২৪ শে জুন পর্যন্ত গরমের ছুটি থাকবে। আর অবশেষে সেই দাবি পূরণ করা হলো।

Related Articles