Hoop News

ধর্মঘটের পরেই চিকেনের দামে রেকর্ড পতন, মুখে চওড়া হাসি ভোজনরসিকদের

আলু থেকে মাছ, নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের দামই এখন আকাশছোঁয়া। প্রতিদিন পাতে ভাত দিতে গিয়ে কার্যত নাভিশ্বাস ওঠার জোগাড় হচ্ছে সাধারণ মানুষের। এর মাঝেই মুরগির মাংসের (Chicken Price) দাম কিছুটা কমায় খানিক স্বস্তি মিলল মধ্যবিত্তের। রাজ্যে পোলট্রি মুরগির দাম এক ধাক্কায় কমেছে প্রায় ১০০ টাকা। মাঝে মুরগির ট্রান্সপোর্ট বন্ধ থাকার পরপরই দাম কমে যাওয়ায় চওড়া হাসি গৃহস্থের মুখে।

কিছুদিন আগেই পুলিশ কর্মীর অত্যাচারের প্রতিবাদে রাজ্যজুড়ে ধর্মঘট ডেকেছিল পোলট্রি মুরগির ব্যবসায়ীরা। সেই পরিস্থিতি স্বাভাবিক হতেই কলকাতার বাজারে মুরগির মাংসের দাম কমল ১০০ থেকে ১২০ টাকা। গত ১০ দিনে স্কিন ছাড়া মুরগির মাংসের দাম কমেছে ১০০ থেকে ১২০ টাকা। পাশাপাশি স্কিন সহ মুরগির মাংসের দামও কমেছে। মাঝে অবশ্য বার্ড ফ্লু নিয়ে আতঙ্ক ছড়িয়েছিল। এমনকি পার্ক সার্কাস নার্সিং হোমে মুরগির মাংস খেয়ে অসুস্থ হয়ে পড়া ছয় জন ভর্তি হওয়ার পরেই বার্ড ফ্লু এর আতঙ্ক ছড়ায়। মনে করা হচ্ছে, তার জেরেই কমে গিয়েছে মুরগির মাংসের দাম।

স্কিন সহ মুরগির মাংসের দাম কমেছে প্রতি কেজিতে ৬০ থেকে ৭০ টাকা। শ্রাবণ মাসে বহু মানুষ নিরামিষ খেয়ে থাকেন। পাশাপাশি আগামী কয়েক সপ্তাহের মধ্যে বড় কোনো উৎসব নেই। তাই চিকেনের দাম উর্দ্ধমুখী হলে মানুষ কিনবেন না। উপরন্তু দাম বেশি হলে এখন টাস্ক ফোর্সের নজরেও তা পড়বে। তাই সব দিক বিবেচনা করেই মুরগির মাংসের দাম কমেছে।

রবিবার ওয়েস্ট বেঙ্গল পোলট্রি ফেডারেশনের তরফে ঘোষণা করা হয় মুরগির মাংসের দাম। যেখানে জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে ড্রেসড চিকেনের দাম ছিল কেজি প্রতি ৩০০ টাকা, সেখানে এখন দাম হয়েছে ১৮০-১৯০ টাকা। হোল চিকেনের দাম আগে ছিল ১৮০ টাকা প্রতি কেজি। তা এখন হয়েছে ১১০-১২০ টাকা। এক ধাক্কায় এতটা দাম কমায় খুশি আমজনতা।

Related Articles