মাসের শুরুতেই বড় ধাক্কা, ফের বাড়ল রান্নার গ্যাসের দাম, চিন্তার ভাঁজ মধ্যবিত্তদের কপালে

একদিকে যেমন করোনা ভাইরাস সমগ্র বিশ্ববাসীর সুখ-স্বাচ্ছন্দ কেড়ে নিচ্ছে ঠিক তেমনি দেশজুড়ে প্রত্যেকটি জিনিসের মূল্যবৃদ্ধি সাধারণ মানুষের কপালে ভাঁজ ফেলছে। প্রতিনিয়ত নিত্যপ্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে খুঁটিনাটি সব জিনিসের দাম বাড়তেই থাকছে। এরকম করে চলতে থাকলে মধ্যবিত্ত মানুষ কি করে তাদের দিন যাপন করবে সেটা এখন প্রশ্নের মুখে দাঁড়িয়েছে। মধ্যবিত্ত মানুষের আয় এক রয়ে গেলেও, মূল্যবৃদ্ধির কারণে তাদের বেঁচে থাকার জন্য ব্যয় করতে হচ্ছে অনেক। এবার মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তদের শান্তি উজার করতে ফের মাসের শুরুতেই বাড়ছে রান্নার গ্যাসের দাম।

আমফানের পর থেকে বাজারে শাক সবজি ও মাছ মাংসের অগ্নিমূল্য। এরপর রান্নার গ্যাসের দামও বেড়ে গেল চলতি মাস থেকে। লকডাউনে এমনিতেই কাজ হারিয়ে দিশেহারা একাধিক লোক। তারপর গ্যাসের মূল্যবৃদ্ধি মধ্যবিত্তদের কপালে হাত ফেলেছে। চলতি বছরের ডিসেম্বর মাসের শুরুতেই এক ধাক্কায় অনেকটাই বেড়ে গেল রান্নার গ্যাসের দাম। এক লাফে গ্যাসের দাম বাড়লো ৫০ টাকা। সেই অনুযায়ী কলকাতায় ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম হয়ে দাঁড়ালো ৬৭০ টাকা ৫০ পয়সা। এর আগেও জুলাই মাসে রান্নার গ্যাসের মূল্য ৪.৫০ টাকা বেড়েছিল। তার আগে ফেব্রুয়ারি মাসে এক ধাক্কায় গ্যাসের দাম ১৪৯ টাকা বেড়েছিল। সেটাই চলতি বছরের সবচেয়ে বেশি মূল্যবৃদ্ধি ছিল। তবে প্রধানমন্ত্রীর উজ্জ্বলা যোজনা আওতায় গ্যাসের দামের ওপর এই মূল্যবৃদ্ধি কোনো প্রভাব পড়বে না বলেই জানা গিয়েছে।

প্রসঙ্গত, রান্নার গ্যাসের সাথে পাল্লা দিয়ে বাড়ছে পেট্রোল ও ডিজেলের মূল্য। কলকাতা শহরে আজ প্রতি লিটার পেট্রোলের দাম ১৫ পয়সা ও ডিজেলের দাম ২৩ পয়সা করে বৃদ্ধি পেয়েছে। আজকে কলকাতায় প্রতি লিটার পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ৮৪.০২ টাকা এবং ৭৬.২২ টাকা।

Leave a Comment