whatsapp channel

Rain Forecast: জারি হল আবহাওয়ার মেগা-অ্যালার্ট, শুক্রবারও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে এই জেলাগুলিতে

মাঘের মাঝামাঝি সময়ে জাঁকিয়ে শীত পড়েছিল রাজ্যজুড়ে। কিন্তু সেই শীতসুখ বেশিদিন স্থায়ী হল না। কারণ ইতিমধ্যে ফাল্গুনের শুরু থেকেই শীতের ছোঁয়া উঠে গেছে দক্ষিণবঙ্গের জেলাগুলি থেকে। একইসঙ্গে বসন্তের বাতাস বইতে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

মাঘের মাঝামাঝি সময়ে জাঁকিয়ে শীত পড়েছিল রাজ্যজুড়ে। কিন্তু সেই শীতসুখ বেশিদিন স্থায়ী হল না। কারণ ইতিমধ্যে ফাল্গুনের শুরু থেকেই শীতের ছোঁয়া উঠে গেছে দক্ষিণবঙ্গের জেলাগুলি থেকে। একইসঙ্গে বসন্তের বাতাস বইতে শুরু করেছে জেলায় জেলায়। বাড়ছে পারদ। গত কয়েকদিন যাবৎ কার্যত লেপ, কম্বল, সোয়েটার, জ্যাকেটের ব্যবহার কমেছে বঙ্গবাসীর। সেই কারণেই অনেকেই বলছেন যে যেন শীতের বিদায়ঘণ্টা। তাহলে কি সত্যিই পাকাপাকিভাবে শীত বিদায় নিতে চলেছে এই মরশুমে? এই প্রশ্নটা কার্যত অনেকেরই মনে ঘুরপাক খাচ্ছে।

আবার একবার ফের বৃষ্টির ভ্রুকুটি তৈরি হকছে জেলায় জেলায়। হাওয়া অফিস জানিয়েছে যে উত্তর বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। অপরদিকে, পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায থেকে অগ্রসর হচ্ছে উত্তর-পূর্ব ভারতের দিকে। সেই কারণেই আজও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে শহরের আকাশে মেঘের দেখা মিলবে দিনভর। আজ কলকাতার বুকে পারদের ঊর্ধ্বগতি দেখা যাবে। সর্বোচ্চ ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে আজ কলকাতায় শীতের তেমন প্রভাব দেখা যাবেনা দিনভর।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। হাওয়া অফিস জানিয়েছে আজ দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বাদবাকি ১৩ জেলায় বৃষ্টির পূর্বাভাস নেই আজ। আজ শুস্ক আবহাওয়া থাকবে উত্তর ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। তবে সোমবার অবধি দক্ষিণবঙ্গের একাধিক জেলায় থাকছে বৃষ্টির পূর্বাভাস। পাশাপাশি, তাপমাত্রার ঊর্ধ্বগতি দেখা যেতে পারে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দুটি জেলায় থাকছে বৃষ্টির পূর্বাভাস। আজ বৃষ্টি হতে পারে দার্জিলিং ও কালিম্পং জেলায়। আগামীকালও এই দুই জেলায় বৃষ্টি হবে। রবিবার ও সোমবার শুধুমাত্র দার্জিলিং জেলায় থাকবে বৃষ্টির পূর্বাভাস। তবে আজ কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। পারদের পতন আজো ব্যাহত হতে পারে উত্তরের জেলাগুলিতে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা