রান্নার গ্যাসের পাশাপাশি সোনার দামেও চড়ল পারদ, বিয়ের মরশুমে মাথায় হাত মধ্যবিত্তদের

Avatar

HoopHaap Digital Media

আগস্টে সোনার দাম একরকম সর্বোচ্চ অঙ্কের রেকর্ড ছুঁয়েছিল প্রায় ৫৬ হাজারের বেশী। আর নভেম্বর থেকে আসতেই তা নামতে শুরু করে। সোনার দাম মাসিক পতনের নিরিখে এদিন গত ৪ বছরের সব রেকর্ড ভেঙে দিয়েছে। এদিন স্পট গোল্ড বিশ্ববাজারে প্রবল পতন দেখা দিয়েছে যা পূর্বে ঘটেনি।

করোনা মহামারির মধ্যে আকাশ ছোঁয়া হয়ে উঠেছিল সোনার দাম। মধ্যবিত্তকে এক বার ভাবতে হত সোনা কিনবে কিনা। আসল কারণ ছিল ইচ্ছে থাকলেও সাধ্য ছিলনা। কিন্তু এই আর মারণ ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের পর থেকেই এর দর পড়তে থাকে। এই মহামারির অভিশাপে বিশ্বজুড়ে অর্থনৈতিক কর্মকাণ্ড থমকে পড়েছিল। কিন্তু কার্যকরি প্রতিষেধক আবিষ্কারের পর থেকে আর আমেরিকার সরকার পরিবর্তনে কিছুটা আশার আলো জ্বলে উঠেছে। গত সোমবার বিশ্ব বাজারে আরও পিছলে গিয়েছে সোনার দাম। গত চার বছরের মধ্যে ২০২০ সালের নভেম্বরের শেষে সোনার দাম বেশ কমেছিল।

বছরের শেষ। ডিসেম্বর মাসের শুরু হয়েছে। এখনো বিয়ের সিজন শুরু হয়েছে। আজ থেকে পৌষ মাসের শুরু। বিয়ের কোনো সিজন নেই। ফের বাড়লো সোনার দাম। একনজরে দেখে নেওয়া যাক সোনা রুপোর দাম।

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে ফেব্রুয়ারির গোল্ড ফিউচারে সোনার দাম ১০ গ্রামে ৪৯,৭৮২ টাকা হয়েছে। ১০ গ্রামে দাম বেড়েছে ০.৩৭ শতাংশ। ২২ক্যারেটে কলকাতায় সোনার দাম দাঁড়িয়েছে ৪৮,৫৬০ টাকা। অন্যদিকে, ২৪ ক্যারেটে সোনার দাম দাঁড়িয়েছে ৫১, ৯৬০ টাকা। আবার অন্যদিকে বেড়েছে রুপোর দাম ও পাল্লা দিয়ে বেড়েছে। রুপোর দাম ১ কেজিতে ১.১ শতাংশ দাম বেড়েছে। ফলে রুপোর দাম এখন ! কেজিতে ৬৬,৬৬৫ কিলোগ্রাম দাঁড়িয়েছে। ফের মাথায় হাত বাঙালির।

Avatar

Leave a Comment