Hoop News

Weather: ছুটির দিনেই ভারী বৃষ্টিতে ভিজবে ৩ জেলা, কেমন থাকবে শহর কলকাতার আবহাওয়া!

একসপ্তাহ হতে চলল শেষ হয়েছে জুলাই মাস, শুরু হয়েছে আগস্ট। ক্যালেন্ডার অনুযায়ী, বর্ষাকাল এলহন দাঁড়িয়ে শেষলগ্নে। তবুও এতদিন বাংলার বুকে বর্ষার দেখা মেলেনি সেভাবে। বিগত দুমাস ধরেই দক্ষিণবঙ্গ জুড়ে চলছে বৃষ্টির আকাল। আকাশে মেঘ জমলেও তা ঘনিয়ে ঝেঁপে বৃষ্টি কিন্তু নামছে না। ফলে জেলায় জেলায় বিক্ষিপ্ত বর্ষণ হলেও সেভাবে বৃষ্টির মাতামাতি দেখা যায়নি এবছর। স্বভাবতই বৃষ্টির জন্য ব্যাকুল হয়ে আছেন অনেকেই।

তবে আগস্টের শুরু থেকেই স্বস্তিদায়ক আবহাওয়া বজায় রয়েছে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ জুড়ে। গতকাল, দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলাতেই হয়েছে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত। রবিবার সকাল থেকেও বেশ কিছু জেলায় আকাশের মুখ ভার। এখন একনজরে দেখে নিন যে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতার আকাশ মূলত মেঘাচ্ছন্ন থাকতে চলেছে। দিনের মাঝে কখনো কোথাও মাঝারি থেকে হালকা, বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে ভারী বৃষ্টির কোনো পূর্বাভাস নেই শহরবাসীর জন্য। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান থাকতে চলেছে ৯০ শতাংশ ও ৭২ শতাংশের মাঝামাঝি। তাই মূলত অস্বস্তিকর আবহাওয়া থাকতে চলেছে আজ তিলোত্তমায়।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: মৌসুমী অক্ষরেখা সক্রিয় থাকার কারণে গত কয়েকদিন দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টিপাতও দেখা গেছে। তবে সেই অক্ষরেখা অবস্থান বদল করে উত্তরের দিকে সরে যাওয়ার কারণে আজ থেকে বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গে, বাড়বে তাপমাত্রা, এমনটাই রয়েছে পূর্বাভাস। তবে আগামীকাল ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে বীরভূম, মুর্শিদাবাদ ও পূর্ব বর্ধমান জেলায়। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও রয়েছে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গ থেকে আপাতত ভারী বৃষ্টি বিদায় নিলেও হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ উত্তরবঙ্গের একাধিক জেলায় রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। রবিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে রয়েছে পূর্বাভাস। এছাড়াও বাকি জেলাগুলিতেও ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে আজ।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা