whatsapp channel

Weather: ফের নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টির দাপাদাপি, আজ বিকেলে থেকেই ভাসবে এই জেলাগুলি

দিনকয়েক আগেই শুরু হয়েছে আশ্বিন মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন এসে গেছে শরৎ কাল। তাই শরতের সঙ্গে পুজোর আমেজেরও আগমন ঘটেছে বাংলায়। ইতিমধ্যে শুরু হয়েছে পুজোর কেনাকাটা। কিন্তু, সবের…

Avatar

Debaprasad Mukherjee

দিনকয়েক আগেই শুরু হয়েছে আশ্বিন মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন এসে গেছে শরৎ কাল। তাই শরতের সঙ্গে পুজোর আমেজেরও আগমন ঘটেছে বাংলায়। ইতিমধ্যে শুরু হয়েছে পুজোর কেনাকাটা। কিন্তু, সবের মধ্যে গত সপ্তাহে খেলা দেখিয়েছে বৃষ্টিপাত। গত সপ্তাহে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলেছে গোটা বাংলায়। একটি সক্রিয় নিম্নচাপ তৈরি হয়েছিল রাজ্যের উপর। তার জেরেই ব্যাপক বৃষ্টি হয়েছে কয়েকটি জেলায়। তবড় গতকাল থ্যেকেই রাজ্যের আকাশ পরিষ্কার হয়েছে।

কিন্তু আগামীকাল থেকেই ফের বদলে যেতে চলেছে রাজ্যের আবহাওয়া। শরৎ এলেও ফের একবার পুরোদস্তুর প্রভাব দেখাবে বৃষ্টিপাত। মৌসম ভবন সূত্রে পূর্বাভাস মিলেছে যে ইতিমধ্যে মায়ানমার উপকূলে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সেটি এবার আগামীকাল নাগাদ পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। এর অভিমুখ হতে চলেছে ওড়িশা উপকূল এবং পশ্চিমবঙ্গ উপকূল। ফলে জজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে।  এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার আপডেট।

■ কলকাতার আবহাওয়া: আজ বিকেল থেকে শহর কলকাতায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে আজ দিনভর ভ্যাপসা গরম উপভোগ হবে শহরে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং ২৯ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৩ শতাংশ এবং ৬২ শতাংশের মধ্যে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত দুদিন ধরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তেমনভাবে হয়নি বৃষ্টিপাত। তবে আজ বিকেল থেকে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় মাঝারি থেকে বাড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ বিকেলের পর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায়। এছাড়াও হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, এবং নদিয়া জেলায় রয়েছে ছিটেফোঁটা বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।

Weather: ফের নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টির দাপাদাপি, আজ বিকেলে থেকেই ভাসবে এই জেলাগুলি

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায় রয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা। পাশাপাশি, আজ অন্যান্য জেলাগুলিতেও ছিটেফোঁটা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা