Hoop News

Summer Vacation: গরমের ছুটির পরেও স্কুল কি খুলছে? মামলা সোজা গড়ালো হাইকোর্টে

Advertisements

পশ্চিমবঙ্গ রাজ্য জুড়ে লোকসভা নির্বাচন শেষ হয়ে গেছে, তারপরেই মঙ্গলবার প্রকাশিত হয়ে গেছে সেই ভোটের ফলাফল। দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করে ফেললেন নরেন্দ্র মোদি। ৩রা জুন বিদ্যালয়গুলি খুলে গিয়েছিল, কিন্তু শিক্ষা দপ্তরের নির্দেশ অনুযায়ী সেই দিন থেকে শুধুমাত্র শিক্ষক-শিক্ষিকারাই বিদ্যালয়ে উপস্থিত থাকতে পারবেন। ছাত্রছাত্রীরা বাড়িতেই থাকবে। এমনটা বলা হয়েছিল, তাই আগামীকাল সোমবার ১০ই জুন প্রথম বিদ্যালয় এর প্রথম পাঠন শুরু হয়ে গেছে।

একদিকে বৃষ্টি না হওয়ায় দক্ষিণবঙ্গে চলছে পচা ভ্যাপসা গরম। কিছু কিছু জায়গায় তাপপ্রবাহেরও সম্ভাবনা রয়েছে। এর মধ্যেই সোমবার ভ্যাপসা গরমে নাজেহাল হয়ে পড়ুয়ারা বিদ্যালয়ে গেছে, কিন্তু এতদিন বিদ্যালয়ের গরমের ছুটি পরও রাজ্যের স্কুল গুলো খোলার ক্ষেত্রে একটা বড় সমস্যা দেখা গেল।

স্কুল খোলার ক্ষেত্রে কি সমস্যা?

সূত্রের খবর অনুযায়ী জানা যাচ্ছে, লোকসভা নির্বাচনের আগেই গোটা রাজ্যের দফায় দফায় পৌঁছে যায়, কেন্দ্রীয় বাহিনীর দল। কিন্তু ভোটের পর বাংলায় কিছু কিছু জায়গায় এখনো তারা থেকে গেছে। তারা থাকার জন্য বেছে নিয়েছেন বিভিন্ন বিদ্যালয়। তাদের থাকার মেয়াদ আগামী ১৯ জুন পর্যন্ত। চারিদিকে যে ভোট পরবর্তী হিংসা শুরু হয়েছে তা রুখতেই এমন ব্যবস্থা। যার ফলে পঠন-পাঠন শুরু করা জটিল হয়ে পড়ছে, সেই দিকেই এবার কলকাতা হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করেছেন, আইনজীবিরা। অবিলম্বে আদালত যেন এ বিষয়ে হস্তক্ষেপ করে, এমনটাই জানানো হয়েছে।

বিপাকে পড়েছেন ছাত্র-ছাত্রীরা

গরমের ছুটির পরেই সমস্ত স্কুলে পরীক্ষা রয়েছে। বিশেষত একাদশ শ্রেণির জন্য স্কুল খোলা ভীষণ গুরুত্বপূর্ণ। সেপ্টেম্বর মাসেই শুরু হয়ে যাবে প্রথম সেমিস্টার। দেরি করে পঠন-পাঠন শুরু করলে, সিলেবাস শেষ করা যাবে না। অন্যদিকে ছোট ছেলেমেয়েদেরও রয়েছে দ্বিতীয় সামেটিভ পরীক্ষা। বেশিদিন ছুটি থাকলে শিক্ষক-শিক্ষিকাদের পক্ষেও সিলেবাস শেষ করার অসম্ভব হয়ে উঠবে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক