Hoop News

Weather: বিকেলের মধ্যেই তুমুল দুর্যোগের ইঙ্গিত দক্ষিণবঙ্গে, অধিকাংশ জেলাতেই জারি হলুদ সতর্কতা!

বিগত কয়েকদিন ধরেই কালবৈশাখী মুখ দেখছে বাংলা। কলকাতা থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিকেল হলেই ঘনিয়ে আসছে মেঘ। ঝোড়ো হাওয়ার সঙ্গে বিগত কয়েকদিন অবেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত দেখেছে বঙ্গবাসী। উত্তরবঙ্গেও একই আবহাওয়া বিদ্যমান। ফলে বলাই যায় যে, গরমের ভোগান্তি থাকলেও স্বস্তির পরিবেশও তৈরি হচ্ছে রাজ্যে।

ছুটির দিনেও বাংলার বুকে স্বস্তিদায়ক আবহাওয়া থাকবে। একাধিক জেলায় রয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। গাঙ্গেয় জেলা থেকে পশ্চিমের জেলাগুলিতে আজ বইতে পারে কালবৈশাখী। তবে নতুন সপ্তাহের শুরু থেকেই বদলে যাবে আবহাওয়া। আপাতত রাজ্যের আকাশ থেকে বিদায় নেবে কালো মেঘ। সেই কারণেই আবার তাপমাত্রার পারদ চড়তে পারে বলে অনুমান হাওয়া অফিসের। এখন একনজরে দেখে নিন রাজ্যজুড়ে আজকের আবহাওয়া কেমন থাকবে।

■ কলকাতার আবহাওয়া: কলকাতায় আজ দিনভর আংশিক মেঘলা আকাশ থাকবে। কখনও কখনও পরিষ্কার আকাশেরও সম্ভাবনা রয়েছে। তবে বেলা বাড়লে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে শহরে। আজ কলকাতায় বৃষ্টির সম্ভাবনা কম। আজ দিনভর শহর কলকাতার তাপমাত্রা ৩৪ ডিগ্রি ও ২৮ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৯ থেকে ৯০ শতাংশ থাকার কারণে এই তাপমাত্রাতেই বাড়বে অস্বস্তি।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: তবে আজ দক্ষিণবঙ্গের কিছু জেলায় বৃষ্টিপাত ও কালবৈশাখীর সম্ভাবনার কথা শুনিয়েছে হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী, আজ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়ার বেশ কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে দক্ষিণের সব জেলাতেই ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে আজ। এর জেরে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় আজ জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের পাশাপাশি ছুটির দিনে কালবৈশাখীর মুখ দেখতে পারে উত্তরবঙ্গের কয়েকটি জেলাও। আজ উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে। আগামীকাল বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায়। এরপর আগামী বুধবার বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। তবে এর জন্য কোনো জেলায় তেমন সতর্কতা জারি হয়নি আজ।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা