Advertisements

Kolkata Metro: যাত্রীর পরিষেবায় যুক্ত হবে নয়া পালক, শিয়ালদহ-এসপ্ল্যানেড মেট্রো টানেলে শুরু মেরামতির কাজ

Nirajana Nag

Nirajana Nag

Follow

কলকাতা মেট্রোর (Kolkata Metro) বিভিন্ন লাইনে সম্প্রসারণের কাজ চলছে পুরো দমে। বিশেষ করে শিয়ালদহ থেকে এসপ্ল্যানেডের মধ্যে (Sealdah Esplanade Metro) অসমাপ্ত মেট্রো লাইন তৈরির কাজে বড়সড় অগ্রগতি এসেছে। বউবাজারে মেট্রো লাইনে টানেলের যে অংশে একাধিক বার বাধা এসেছিল সে অংশে মেরামতির কাজ শুরু হয়েছে। শুরু হয়েছে রেট্রোফিটিং অর্থাৎ কংক্রিটের ক্ষতিগ্রস্ত অংশে লোহার পাত বসিয়ে সেটিকে আরো মজবুত করার কাজ চলছে।

শুরু অসমাপ্ত কাজ

ইস্ট ওয়েস্ট মেট্রো লাইনে শিয়ালদহ থেকে এসপ্ল্যানেডের মধ্যে টানেল তৈরির কাজে তিন তিন বার বাধা এসেছিল। প্রথমে ২০১৯ সালের অগাস্ট মাসে টানেল তৈরির কাজ করতে গিয়ে বউবাজারে একাধিক বাড়িতে ধস নেমেছিল। ক্ষতিগ্রস্ত হয়েছিল বহু বাড়ি। ফের ২০২২ সালের অক্টোবর মাসে বউবাজারের একই অংশে টানেল তৈরির কাজে জল ঢুকে বিপত্তি তৈরি হয়।

কাজ শেষ করতে নতুন উদ্যোগ

আটকে থাকা কাজ সম্পূর্ণ করার জন্য ওই অংশে বেশ কিছু পরিমার্জন করা হয়েছে। এতে এসপ্ল্যানেড থেকে শিয়ালদহের মধ্যে কংক্রিট কেটে যাত্রীদের বেরোনোর জরুরি পথ সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হবে বলে জানা যাচ্ছে। মঙ্গলবার থেকেই এই ক্রস প্যাসেজ দুই বন্ধ করার কাজ শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

নিরাপত্তা ব্যবস্থায় কড়াকড়ি

এই অংশে যেহেতু আগেও একাধিক বার সমস্যা দেখা দিয়েছে তাই অতীত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এবার ওই এলাকার প্রায় ১৪০ জনকে অন্য জায়গায় স্থানান্তরিত করা হয়েছে। এ বিষয়ে কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের জেনারেল ম্যানেজার বলেন, এলাকাবাসীর নিরাপত্তার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাজ শেষ হতে দিন পনেরো মতো সময় লাগবে। কাজ সম্পূর্ণ হলেই এলাকাবাসীদের ফিরিয়ে আনা হবে বলে জানানো হয়েছে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow