Hoop News

School Holiday: অক্টোবরে থাকবে গাদা গাদা ছুটি, কবে কবে বন্ধ থাকবে স্কুল? দেখুন সম্পূর্ণ তালিকা

অক্টোবর এক কথায় উৎসবের মাস, অক্টোবর মাসে কত রকমের পুজো হয়, দুর্গা পুজো, লক্ষ্মীপূজো, কালীপুজো সব মিলিয়ে অনেক দিন স্কুল, কলেজ, আদালত ছুটি থাকবে তবে আর দেরি না করে চটপট দেখে নিন কবে কবে ছুটি রয়েছে অক্টোবর মাসে।

অক্টোবর 2024-এ সরকারি ছুটি: সেপ্টেম্বর মাস থেকেই ছুটি ছুটি শুরু হয়ে গেছে, মোটামুটি হাতে পরীক্ষা শেষ হওয়ার পরেই একটা বড় ছুটি শুরু হয়ে যাওয়ার পালা শুরু হয়, অক্টোবর মাস হল সেই অসাধারণ একটা মাস, যে মাসে অনেক ছুটি পাবে পড়ুয়ারা। শুধুমাত্র উতসব নয়, ছুটির দিন সেপ্টেম্বরও কোন অংশে কম ছিল না। তবে সেপ্টেম্বর মাসের থেকেও অক্টোবর মাসে অনেক বেশি ছুটি পেতে চলেছে ছাত্রছাত্রীরা, ছাত্রছাত্রী এবং অভিভাবকদের এবার অক্টোবর মাস কিভাবে কাটতে চলেছে এবং কদিন ছুটি রয়েছে তার একটা তালিকা জেনে নিন।

মহালয়ার দিন অর্থাৎ ২ রা অক্টোবর পড়ছে মহাত্মা গান্ধীর জন্মদিন, সেদিন মহালয়া উপলক্ষে তো বটেই এছাড়াও মহাত্মা গান্ধীর জন্মদিন উপলক্ষেও সব জায়গায় ছুটি থাকবে। এছাড়া অনেক জায়গাতেই নবরাত্রি দশমী, দশেরা, দীপাবলীর মতো বিশেষ একাধিক দিন ছুটি থাকে, অক্টোবরে আর প্রত্যেকটাই রয়েছে সরকারি ছুটি। তবে সরকারি ছুটি আর বেসরকারি ছুটির তালিকা অনেকটাই আলাদা, যেদিন যেদিন সরকারি ছুটি থাকে সেদিন সেদিন বেসরকারি অফিসে ছুটি নাও থাকতে পারে।

৩রা অক্টোবর বৃহস্পতিবার মহারাজা অগ্রসেন জয়ন্তী এবং শারদীয় নবরাত্রি প্রথম দিন সেই জন্য স্কুল, কলেজ অফিস ব্যাংক সমস্ত বন্ধ থাকবে।

শুধুমাত্র এখানেই শেষ নয়, পাবলিক হলিডে হিসাবে ৬ই অক্টোবর রবিবার সরকারি ছুটির দিন রয়েছে যার জন্য স্বাভাবিকভাবে স্কুল-কলেজ বন্ধ থাকবে।

১০ই অক্টোবর বৃহস্পতিবার দুর্গা পুজোর মহাসপ্তমী সেই দিন এই পুজো উপলক্ষে সব জায়গাতেই সরকারি স্কুল, কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলি ছুটি থাকে, তবে অনেক প্রাইভেট অফিসের সপ্তমী পর্যন্ত অফিস হয়ে থাকে।

মহানবমী পড়েছে ১১ই অক্টোবর, শুক্রবার সারাদেশেই এদিন ছুটি থাকবে, বন্ধ থাকবে সমস্ত স্কুল কলেজ।

১২ ই অক্টোবর শনিবার দশেরার কারণে বা দশমীর কারণে ছুটি থাকবে সমস্ত স্কুল কলেজ।

এছাড়া ১৩ই অক্টোবর রবিবার পাবলিক হলিডে পড়েছে সাপ্তাহিক ছুটি থাকার কারণে দেশের সমস্ত সরকারি ছুটি থাকবে।

১৭ ই অক্টোবর বৃহস্পতিবার দেশের অনেক রাজ্যে ছুটি থাকবে কাটিবিহু এবং বাল্মিকী জয়ন্তী উপলক্ষে।

মঙ্গলবার ২৯ শে অক্টোবর কালীপুজো এবং দীপাবলি উপলক্ষে ও ছুটি থাকছে, বুধবার ৩০ শে অক্টোবর দীপাবলির অধীনে অনেকগুলি ছুটি। নরক চতুর্দশী দীপাবলি উপলক্ষে ৩১ শে অক্টোবর বৃহস্পতিবার ছুটি থাকছে অনেক জায়গাতে।

Related Articles