বিনা স্বার্থে চিকিৎসারত মহান ডাক্তারবাবু, রোগীদের থেকে নেন মাত্র ১০ টাকা ফি

নাক কান গলা বিশেষজ্ঞ ডক্টর আন্নাপা বালি ৫০ বছর আগেও তার জীবনে যা যা করতেন তাই করে চলেছেন এখনো। ডাক্তার বাবুর এখন বয়স ৭৯। তিনি এখনো সাড়ে ১০টার সময় তার চেম্বার খুলেন বন্ধ করেন সন্ধ্যে সাড়ে ৬টায়। মাঝখানে একটু ছোট্ট বিরতি। আবার চেম্বার খোলেন ৮টার সময় তারপরে দু’ঘণ্টা পর বন্ধ করেন। তার সহায়তাকারী হিসেবে তিনজন রয়েছেন। সবাইকে সাথে নিয়ে প্রায় দিনে ৮০- ১০০ জন রোগী তিনি দেখেন। নিরলস পরিশ্রম করে চলেছেন।

কিন্তু এটি যে কোনো ডাক্তারের একটি দৈনিক নিয়ম হতেই পারে, এই মানুষটি আলাদা কিসে প্রশ্ন সবার মনের মধ্যেই ঘুরপাক খাচ্ছে। এই মানুষটি রোগীদের থেকে মাত্র ১০ টাকা নেন। যে সমস্ত রোগীরা এই টাকাটাও দিতে পারতেন না তাদেরকে তিনি বিনামূল্যেই চিকিৎসা করান। এক সময় তিনি যখন পড়াশোনা করেছেন তখন অভাবনীয় দারিদ্রতা তাকে গ্রাস করেছিল। তিনি জানতেন তাকে ডাক্তার বানানোর জন্য তার মা-বাবাকে কতটা অর্থনৈতিকভাবে পরিশ্রম করতে হয়েছে।

পরিবারের কয়েকজন এর সাহায্যে তিনি শেষ পর্যন্ত ডাক্তারী পাশ করেছিলেন। ১৯৯৮ সালের প্রাইভেটে প্র্যাকটিস করার আগে তিনি কর্নাটকে বেলাগাভি জেলায় গ্রামীণ হাসপাতালে সরকারি ডাক্তার হিসেবে কাজে নিয়োগ হন। ডাক্তারের রূপ এমনই হওয়া উচিত। তিনি ঈশ্বরের সমান। এত বয়সে তিনি নিজের বয়সের তোয়াক্কা না করেই মানুষের সেবা করে যাচ্ছেন। এসব মানুষকে সত্যিই কুর্ণিশ জানাতে হয়।