whatsapp channel

Vastu Tips: বাড়ির উত্তর-পূর্ব কোণায় ভুলেও রাখবেন না এই ৫ জিনিস, হতে পারে মারাত্মক ক্ষতি

বাস্তুশাস্ত্র মতে বাড়ির উত্তর-পূর্ব দিকের কোনকে বলা হয় ঈশান কোন। হিন্দুশাস্ত্রে ঈশান কোনকে দেবস্থল বলে বিচার করা হয়। আর এই বিশেষ দিককে শুভদিক বা প্রগতিশীল দিক বলা হয়। কারণ সকালের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বাস্তুশাস্ত্র মতে বাড়ির উত্তর-পূর্ব দিকের কোনকে বলা হয় ঈশান কোন। হিন্দুশাস্ত্রে ঈশান কোনকে দেবস্থল বলে বিচার করা হয়। আর এই বিশেষ দিককে শুভদিক বা প্রগতিশীল দিক বলা হয়। কারণ সকালের প্রথম সূর্যের আভা এই দিক থেকেই আসে। মনে করা হয়, সকালে স্বয়ং ঈশ্বর চোখ মেলে দেখেন এই দিক দিয়েই। এছাড়াও মনে করা হয়, উত্তর-পূর্ব দিকটি ভগবান কুবের দ্বারা পরিচালিত হয় এবং ভগবান শিব উত্তর-পূর্ব অবস্থানে থাকেন। তাই বাস্তুশাস্ত্র মতে, বাড়ির কোথাও উত্তর-পূর্ব কোণে কোনও বাধা থাকা উচিত নয়। এছাড়াও এই বিশেষ দিকের ক্ষেত্রে আরো কিছু বিধিনিষেধ রয়েছে, যেগুলি মেনে চললে বাড়িতে সুখ ও সমৃদ্ধি বজায় থাকে। একনজরে দেখে নিন সেইসব বিষয়গুলি:

(১) শয়নকক্ষ: বাস্তুশাস্ত্র মতে, বাড়ির উত্তর-পূর্ব কোণে বেডরুম এড়ানো উচিত কারণ এটি স্বাস্থ্য সমস্যা এবং বৈবাহিক দ্বন্দ্বের কারণ হতে পারে। শয়নকক্ষ যদি বাড়ির উত্তর-পূর্ব কোণে হয় তবে বিছানাটি ঘরের দক্ষিণ-পশ্চিম কোণে রাখুন। দক্ষিণ দিকে মাথা রেখে ঘুমান।

(২) রান্নাঘর: বাস্তু অনুসারে, উত্তর-পূর্ব কোণে রান্নাঘর থাকলে সেটি পরিবারের জন্য সমস্যা তৈরি করে। কারণ রান্নাঘরের আগুন উত্তর-পূর্ব অঞ্চলের ইতিবাচক শক্তিকে ধ্বংস করে।

(৩) শৌচাগার: উত্তর-পূর্ব কোণে একটি টয়লেট বাস্তু নীতি অনুসারে কঠোরভাবে অনুপযুক্ত, কারণ এটি নেতিবাচক শক্তির প্রবাহের দিকে পরিচালিত করে এবং এর ফলে সম্পদের ক্ষতি হয়।

(৪) সিঁড়ি: বাস্তু অনুসারে, বাড়ির উত্তর-পূর্ব কোণে সিঁড়ি তৈরি করা উচিত নয়। কারণ এটি চরম আর্থিক ক্ষতির কারণ হতে পারে।

(৫) তুলসী গাছ: বাড়ির উত্তর কোণে ঠাকুরের স্থান করতে পারেন। সেটি সম্ভব না হলে একটি তুলসী গাছ লাগিয়ে রাখতে পারেন। এতে বাড়ির উপর তুষ্ট থাকেন স্বয়ং বিষ্ণু। যার ফলে লক্ষ্মীদেবীর কৃপা বর্ষিত হয় বাড়ির উপর।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের ভিত্তিতে লিখিত। এই সম্পর্কিত বিশ্বাস ও আস্থা সকলের ক্ষেত্রে ভিন্ন হয়। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা