Hoop Life

Lifestyle: বাড়িতে রাখবেন না এই পাঁচটি গাছ, হতে পারে অমঙ্গল

বাস্তুশাস্ত্র অনুসারে, কোন গাছগুলি বাড়ির জন্য ভাল নয়? বর্তমানে আমরা অনেক সময় বাড়ি সাজানোর জন্য গাছ ব্যবহার করে থাকি। কিন্তু এমন কিছু কিছু গাছ আছে যা কিন্তু আপনার গৃহের জন্য একেবারেই শুভ নয়, তাই গাছ কেনার আগে অবশ্যই তালিকাটি একবার দেখে যান, যে কোন গাছ একেবারেই কিনবেন না। নার্সারি থেকে কখনোই বাড়ি সাজানোর জন্য বনসাই, ক্যাকটাস, মেহেন্দি, মৃত গাছপালা বা তুলা গাছ ইত্যাদি কিনে আনবেন না।

যে গাছগুলি কিনে আনবেন, সেটি আপনার বাড়ির পশুর জন্য কতটা উপযুক্ত, সে দিকেও খেয়াল রাখতে হবে। কারণ কিছু কিছু গাছ আছে যেগুলো মানুষের খুবই উপকারী, কিন্তু বাড়িতে থাকা পোষ্যের জন্য ততটাও উপকারী নয়। সেই গাছগুলি কিভাবে বাড়িতে রাখবেন তাও জেনে নিন।

গাছ লাগানোর সময় এই কথাগুলি মাথায় রাখুন –

১) সার এবং পাত্রের মাটি শিশুদের নাগালের বাইরে রাখুন।

২) গাছপালা পোকামাকড় থাকলে, যত তাড়াতাড়ি সম্ভব পোকামাকড়কে দূর করে ফেলুন।

৩) কোনো ফেটে যাওয়া পাত্রকে রেখে দেবেন না।

৪) হ্যাঙ্গিং প্ল্যানটার অথবা যে ঝুলন্ত পাত্রগুলি আপনি গাছ লাগানোর জন্য বেছে নিয়েছেন সেগুলি অত বড় গাছ বা মাটি ধরে রাখার জন্য উপযুক্ত কিনা, তা আগে থেকে দেখে নেবেন। না হলে কিন্তু পড়ে গিয়ে বিপদ করতে পারে।

৫) গাছ লাগানোর পাত্র গুলি মোটামুটি মাটি থেকে কিছুটা উপরে রাখার চেষ্টা করুন, কারণ অনেক সময় গাছের গোড়ায় জল থাকলে বাড়িতে থাকা প্রশ্নটি সেখান থেকে জল খেতে চেষ্টা করে তাতে কিন্তু প্রশ্নের ক্ষতি হতে পারে।

এদের জেনে নিন কোন গাছগুলি আপনি আপনার গৃহে ঠিক কিভাবে রাখবেন আর কোন গাছগুলিকে একেবারেই রাখবেন না –

১) লিলি কি আপনার গৃহের জন্য বিপদজনক? লিলি একটি ভীষণ সুন্দর গাছ অনেকেই নিজের বাগান তৈরি করতে এই গাছকে নিয়ে আসেন, কিন্তু এই গাছ কিন্তু অত্যন্ত বিষাক্ত। বিশেষ করে যাদের বাড়িতে কুকুর, বেড়াল আছে তাদের থেকে কিন্তু এই গাছকে অনেকটাই দূরে রাখবেন।

২) আমরান্থাস কি আপনার গৃহের জন্য ভালো ? এই গাছটি যেহেতু দেখতে অনেক সুন্দর। তাই অনেকেই বাড়িতে নিয়ে এসে রাখেন কিন্তু আপনি শুনলেই দুঃখ পাবেন যে, এটি বাড়িতে রাখা একেবারেই উচিত নয়। কারণ এই গাছের উপরে যে ফুলটি হয়ে থাকে, তা থেকে কিন্তু অনেকেই অসুস্থ হতে পারেন অনেকের এলার্জি হতে পারে।

৩) ইংলিশ আইভি কি আপনার ঘরের জন্য বিপদজনক?এটি অসাধারণ একটি অক্সিজেন সরবরাহকারি গাছ তাই বাড়িতে অনেকেই এই গাছ লাগিয়ে থাকেন। কিন্তু দুঃখের বিষয় হলো এই গাছের পাতা থেকে অনেক সময় ত্বকের উপরে জ্বালাপোড়া সৃষ্টি হতে পারে, তাই অবশ্যই খেয়াল করে এই গাছ লাগাবেন। আর যদি গাছে কোনো কারনে হাত দেন, তাহলে গ্লাভস পরে নিতে পারেন।

৪) অ্যালোভেরা গাছ কি আপনার গৃহের জন্য ভালো? অ্যালোভেরা গাছ নানা কাজে লাগে ত্বকের জন্য, চুলের জন্য, শরীরের জন্য। এমনকি আপনার ঘরে অক্সিজেন সরবরাহ করতে এই গাছের জুড়ি মেলা ভার। কিন্তু এই গাছ আপনার পোষা প্রাণীটির জন্য একেবারেই ভালো নয়। এই গাছের রস ল্যাটিক্স বলা হয় তা আপনার পোষা প্রাণীটি যদি কোনো কারণে খেয়ে নেয় তাহলে তার শরীর খারাপ হতে পারে পেট খারাপ হতে পারে তাই অবশ্যই গাছটি আপনার পোষা প্রাণীটির থেকে দূরে রাখুন।

৫) ক্যালাডিয়াম কি বিষাক্ত, জেনে নিন বিস্তারিত – ক্যালেডিয়াম গাছ অত্যন্ত জনপ্রিয় একটি গাছ বিশেষ করে সিউড়িতে বা ঢেউ খেলানো কোন জায়গায় এই গাছ যদি আপনি লাগাতে পারেন তাহলে দেখতে সত্যি সুন্দর লাগে লাল, গোলাপি, সাদা ফুল আপনার বাগান ছাদ এবং বারান্দাকে একেবারে ভরিয়ে দিতে পারে। কিন্তু এই গাছ ভীষণ পরিমাণে বিষাক্ত শুধু মানুষ নয়, বাড়িতে থাকা পোষা প্রাণীটির কোনো কারণে এই ফুল যদি জিভে লাগে, তাহলে কিন্তু সে মারা পর্যন্ত যেতে পারে, তাই খুব সাবধানে বাড়ির পোষা প্রাণী এবং বাচ্চাদের থেকে এই গাছ দূরে রাখবেন।

whatsapp logo