whatsapp channel

শরীরে প্রোটিনের চাহিদা মেটাতে খাবেন যে পাঁচটি খাবার

শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে খেতে পারেন এই পাঁচটি খাবার। প্রোটিন শরীরের ভেতরে না গেলে নানান রকমের সমস্যা হতে পারে ত্বক ফিকে হয়ে যেতে পারে ত্বকে ড্রাইনেস আসতে পারে তাড়াতাড়ি বুড়িয়ে…

Avatar

HoopHaap Digital Media

শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে খেতে পারেন এই পাঁচটি খাবার। প্রোটিন শরীরের ভেতরে না গেলে নানান রকমের সমস্যা হতে পারে ত্বক ফিকে হয়ে যেতে পারে ত্বকে ড্রাইনেস আসতে পারে তাড়াতাড়ি বুড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকে চুল উঠে যেতে পারে। এসব সমস্যা থেকে মুক্তি পেতে আপনার প্রতিদিনের ডায়েটে যোগ করুন প্রোটিন জাতীয় খাবার। যারা নিরামিষ খান মাছ মাংস ডিম থেকে প্রোটিন পান না তারা প্রাণিজ প্রোটিন ছাড়া উদ্ভিদ থেকেও প্রোটিন পেতে পারেন।

সয়াবিন:
যারা নিরামিষ আহার করেন তাদের জন্য এবং যারা আমিষ খান বা যারা ডায়েট করছেন তাদের জন্য সয়াবিন হলো খুব ভালো একটি খাবার, এর থেকে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়। প্রতিদিন সকালে উঠে সয়াবিন ভেজানো খেতে পারেন কিংবা সয়াবিন থেকে দুধ তৈরি করে খেতে পারেন। যাদের দুধ খেতে অসুবিধা হয় তারা সয়াবিনের দুধ থেকে পনির অর্থাৎ টোফু বানিয়ে নিয়ে খেতে পারেন।

দুধ:
দুধ বা দুগ্ধজাত নানান রকমের দ্রব্য থেকে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়।

ডিম:
প্রতিদিনের খাদ্যতালিকায় একটি করে ডিম রাখুন। ব্রেকফাস্ট এর সঙ্গে সেদ্ধ ডিম খেতে পারেন। ডিমের মধ্যে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন।

বাদাম:
বাদাম জাতীয় খাবারের মধ্যে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন যা শরীরের জন্য ভীষণ দরকার। সেক্ষেত্রে চিনেবাদাম, আমন্ড বাদাম, কাজুবাদাম খুব উপকারী। শরীরকে সুস্থ রাখতে প্রতিদিন নিয়মিত পরিমাণে ভেজানো বাদাম খান।

মসুর ডাল:
মসুর ডালের রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। ব্রেকফাস্টে কিংবা লাঞ্চের রোজ একবার করে মসুর ডাল খান। যা শরীরে প্রোটিনের ঘাটতি কমাতে সাহায্য করবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media