whatsapp channel

Hair Care Tips: চুল পড়ে যাওয়ার হাত থেকে বাঁচাতে ভরসা রাখুন পাঁচটি সহজ টোটকায়

ঘন ঘন চুল পড়ে যাচ্ছে? চিন্তা নেই। এই চুল পড়ে যাওয়া থেকে যদি রক্ষা পেতে চান? তাহলে ভরসা রাখতে হবে আয়ুর্বেদের কয়েকটি সহজ পাঁচটি টিপস এর উপকারী। পাঁচটি টিপস আপনি…

Avatar

Advertisements
Advertisements

ঘন ঘন চুল পড়ে যাচ্ছে? চিন্তা নেই। এই চুল পড়ে যাওয়া থেকে যদি রক্ষা পেতে চান? তাহলে ভরসা রাখতে হবে আয়ুর্বেদের কয়েকটি সহজ পাঁচটি টিপস এর উপকারী। পাঁচটি টিপস আপনি ফলো করতে পারেন, তাহলে কিন্তু আপনার চুল পড়া সহজেই কমে যাবে। তবে যাদের শরীরের ভেতরের সমস্যা অনেক বেশি বিশেষত হরমোনের কোন সমস্যা রয়েছে যেমন থাইরয়েড আছে বা অতিরিক্ত পিসিওডি আছে বা ওভারিয়ান সিস্ট আছে, তাদের কিন্তু চুল পড়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।

Advertisements

১) কারিপাতা – কারিপাতা সহজেই প্রত্যেকের বাড়িতে পাওয়া যায়, অথবা দোকানে কিনতে পাওয়া যায়। বেশি পরিমাণে কারি পাতা কিনে গুঁড়ো করে রেখে দিন। সপ্তাহে অন্তত তিন দিন যদি এই কারিপাতার পেস্ট নারকেল তেলের সঙ্গে ভালো করে মিশিয়ে মাথায় ম্যাসাজ করে চার ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলতে পারেন, তাহলে অন্তত এক মাস ব্যবহার করার পরেই বুঝতে পারবেন আপনার চুল পড়া বন্ধ হয়েছে।

Advertisements

২) নারকেল বাটা – আমরা অনেকেই নারকেল তেল ব্যবহার করি। কিন্তু অনেকেই জানিনা, নারকেল তেলের পাশাপাশি নারকেল বাটা ও কিন্তু আমাদের চুলের জন্য ভীষণ ভাল নারকেল ভালো করে পুড়িয়ে দিয়ে মিক্সিতে সামান্য নারকেল তেলের সঙ্গে বেটে ফেলুন। আর এই মিশ্রণটি পুরো চুলে ভালো করে লাগিয়ে অন্তত দুই ঘণ্টা রেখে দিন, তারপর ভালো করে শ্যাম্পু করে ফেলুন।

Advertisements

৩) রিঠা – আমাদের চুল ভালো করতে সাহায্য করে। আগেকার দিনের মা ঠাকুমার আর এটা দিয়ে শ্যাম্পু করতেন অথবা কোনো দামী দামী কাপড় কাচার জন্য তারা ব্যবহার করতেন রিঠার মধ্যে কম পরিমাণ ক্ষার বেশি, কিন্তু পুরোটাই প্রাকৃতিক তা দিয়ে শ্যাম্পু করতে পারেন এর জন্য আপনাকে একদিন রাত্রে বেলা জলের মধ্যে ভিজিয়ে রাখতে হবে। পরের দিন সেই ভেজানো জলের মধ্যে রিঠা দিয়ে ভাল করে গরম করে ফুটিয়ে নিতে হবে, তারপর রিঠা ভাল করে মেখে নিলেই আপনি পেয়ে যাবেন, হোমমেড শ্যাম্পু।

Advertisements

৪) নিম পাতা- চুল পরিষ্কার করতে সাহায্য করে। বিশেষ করে বর্ষাকালে যখন মাথায় নানান ধরনের চুলকানি হয় বা কোনরকম ফাংগাল ইনফেকশন হয়, সেক্ষেত্রে নিমপাতা বাটা ভালো করে ঘষে ঘষে লাগাতে পারেন, এতে আপনার মাথার ত্বকের জন্য ভীষণ উপকারী।

৫) আমলকি- চুল ভাল রাখতে আরেকটি আয়ুর্বেদিক টোটকা হলো আমলকি। আমলকির রস চুলের গোড়ায় গোড়ায় লাগাতে পারেন, দেখবেন আপনার চুল কত সহজে শক্ত পোক্ত হয়ে গেছে।

whatsapp logo
Advertisements