whatsapp channel

Lifestyle: রান্নার পরেও সবজির রং অটুট রাখার টিপস

সবজি রান্না করার পরে সবজির রং যদি ফ্যাকাশে হয়ে যায়। তাহলে রান্নাটি দেখতে খুবই বাজে লাগে। যতই হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে রং আনার চেষ্টা করেন না কেন কিছুতেই সবজির হারিয়ে…

Avatar

HoopHaap Digital Media

সবজি রান্না করার পরে সবজির রং যদি ফ্যাকাশে হয়ে যায়। তাহলে রান্নাটি দেখতে খুবই বাজে লাগে। যতই হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে রং আনার চেষ্টা করেন না কেন কিছুতেই সবজির হারিয়ে যাওয়ার রং ফিরে আসতে চায় না। এতে বাড়িতে যদি অতিথি আপ্যায়ন করেন তাদেরও রান্নাটি খাওয়ার আগে দেখতে মুখ বাজে হয়ে যাবে। এর হাত থেকে বাঁচার জন্য আপনি সহজেই কতগুলো টিপস ব্যবহার করতে পারেন।

বাজার থেকে সবজি নিয়ে আসার পরে ভালো করে ঠাণ্ডা জলে ধুয়ে নিতে হবে। এরপর একটি বড় জায়গায় জল গরম করে দিতে হবে। এই জলের মধ্যে নুন দিয়ে দিতে হবে। তারপর কেটে রাখা সবজি গুলি দিয়ে দিতে হবে পাঁচ মিনিট ধরে ফোটানোর পর জল ফেলে দিতে হবে। এরপর আরেকটি বড় জায়গার মধ্যে জল রাখতে হবে। এর মধ্যে কয়েক টুকরো বরফ দিয়ে দিতে হবে। এরপর ওই পাঁচ মিনিট ভাপানোর সবজিগুলো জলের এর মধ্যে দিয়ে দিতে। জল থেকে তুলে রেখে দিন।

এরপর এই সবজি দিয়ে আপনাকে রান্না করতে হবে। কিংবা এইভাবে সবজি আপনি যদি ভাল করে প্লাস্টিকে মুড়ে ফ্রিজে রেখে দেন তাহলে শাকসবজি ইত্যাদির রং বহুদিন পর্যন্ত অটুট থাকবে। আর অবশ্যই এই সবজি গুলো দিয়ে রান্না করার সময় তরকারিতে চিনি দেবেন। তিনি সবজির রং ধরে রাখতে সাহায্য করে। এই ধরনের ছোটখাট টিপস আপনি যদি মেনে চলতে পারেন, তাহলে আপনিও সুগৃহিনী হয়ে উঠতে পারবেন এবং বিশেষ করে যারা নতুন রান্না করতে শুরু করেছেন তাদের জন্য এই ছোটখাট টিপসগুলো খুব কাজের।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media