whatsapp channel
Hoop Life

Skin Care Tips: ত্বক ফর্সা করবে আলুর ফেসপ্যাক, শিখে নিন ব্যবহারের পদ্ধতি

তরকারিতে আলু মাস্ট। আলু দিয়ে রান্না করতে আর সেই রান্না করা সুস্বাদু পদ খেতে কার না ভালো লাগে! কিন্তু আপনি কি জানেন আলুর মধ্যে আছে এমন কিছু উপকারী গুণাবলী, যা দিয়ে আপনি খুব সহজেই ত্বকের পরিচর্যা করতে পারবেন। ত্বক কালো হয়ে গেছে? ফ্যাকাসে লাগছে? আলু এক্ষেত্রে মোক্ষম দাওয়াই। আলু প্রাকৃতিক ব্লিচ হিসাবে কাজ করে। জেনে নিন আলুর পেস্ট দিয়ে কিভাবে ত্বক হয়ে উঠবে সুন্দর।

১) উপকরণ-
৪ চামচ আলুর রস
২ চামচ চালের গুঁড়ো
পরিমান মতো কাঁচা দুধ

ফেসপ্যাকটি তৈরীর পদ্ধতি- প্রথমে দুটি মাঝারি সাইজের আলু ভালো ভাবে ধুয়ে খোসা ছাড়িয়ে, এরপর আলুর পেস্ট তৈরি করে নিন। আলুর রস, চালের গুঁড়া, কাঁচা দুধ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। সম্পূর্ণ মিশ্রণটি ঘষে ঘষে মুখের ওপর লাগিয়ে আলতোভাবে স্ক্রাব করে নিয়ে ২০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। দেখুন, আপনার ত্বক কত সুন্দর হয়ে গেছে।

২) উপকরণ –
তিন টেবিল চামচ সিদ্ধ করা আলু,
চার টেবিল চামচ চালের গুঁড়ো,
পরিমাণমতো কাঁচা দুধ
নারকেল তেল ৬ টেবিল চামচ

ফেসপ্যাক তৈরির পদ্ধতি – কাঁচা আলুর রস যেমন আমাদের ত্বকের জন্য ভীষণ উপকারী। ঠিক তেমনই সেদ্ধ আলুও আমাদের ত্বকের জন্য ভীষণ উপকারী। ক্রিম বানাতে সেদ্ধ আলু ভীষণ কাজে লাগে। উপরে বলা প্রত্যেকটি উপকরণকে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রনটিকে যদি মুখে ভালো করে লাগাতে পারেন, তাহলে দেখবেন, আপনার ত্বক নরম হয়ে যাবে। এই ফেসপ্যাকটির মধ্যে নারকেল তেল থাকার জন্য এই ফেসপ্যাকটি যারা শুষ্ক ত্বকের অধিকারী তারা অনায়াসে লাগাতে পারেন।

৩) উপকরণ –
৪ টেবিল চামচ আলুর রস,
৩ টেবিল চামচ টমেটো রস,
৩ টেবিল চামচ পাতিলেবুর রস,
পরিমাণমতো অ্যালোভেরা জেল

ফেসপ্যাকটি তৈরি করার পদ্ধতি – উপরের বলা সমস্ত উপকরণ কে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। যাদের ত্বকে কালো দাগ বেশি রয়েছে তারা এই পুরো মিশ্রণটি মুখে ভালো করে লাগিয়ে সারা রাতের জন্য শুয়ে পড়তে পারেন। তবে মিশ্রনটিকে অবশ্যই ফ্রিজে রাখতে হবে। নাহলে কিন্তু নষ্ট হয়ে যাবে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক