whatsapp channel

7th Pay Commission: পেনশন নিয়ে বড় নিয়ম জারি সরকারের, দেখে নিন কী আছে এই নয়া নির্দেশিকায়

সাধারণত, সরকার ১০ বছরে একবার বেতন কমিশন গঠন করে। সেক্ষেত্রে, এখনও চলছে 7th Pay Commission Pension Rules। এই নিয়মের আওতায় নির্ধারিত হয়েছে স্যালারি থেকে পেনশন স্ট্রাকচার। শোনা যাচ্ছে আগামী বছরে…

Avatar

Susmita Kundu

Updated on:

সাধারণত, সরকার ১০ বছরে একবার বেতন কমিশন গঠন করে। সেক্ষেত্রে, এখনও চলছে 7th Pay Commission Pension Rules। এই নিয়মের আওতায় নির্ধারিত হয়েছে স্যালারি থেকে পেনশন স্ট্রাকচার। শোনা যাচ্ছে আগামী বছরে অষ্টম পে কমিশন আসতে চলেছে, যদিও এই নিয়ে সঠিক কোনো তথ্য এখনও হাতে আসেনি। এই প্রতিবেদনে জানানো হবে 7th Pay Commission Pension Rules অনুযায়ী আইএএস, আইপিএস এবং ফরেস্ট সার্ভিসের পেনশনভোগীদের পেনশন নিয়ে কোন নির্দেশিকা জারি হয়েছে।

উদাহরণস্বরূপ, সপ্তম বেতন কমিশন অনুযায়ী, একজন আইএএস অফিসারের বেসিক বেতন প্রতি মাসে ৫৬ হাজার টাকা। এই বেতন বাড়তে থাকে অভিজ্ঞতার বিচারে। দেড় লক্ষ পর্যন্ত এই বেতনের সীমা বাড়তে থাকে। এছাড়া একজন আইপিএস অফিসার সরকারি বাংলো, বিদ্যুৎ, গাড়ি একেবারেই বিনামূল্যে পান। এমনকি রাধুনী, দেখভাল করার লোক ও দেহরক্ষী সেটাও বিনামূল্যে পান। এছাড়া, অবসরের পর অনেকে অন্য চাকরিতে যুক্ত হন।

সপ্তম বেতন কমিশন অনুযায়ী, আইএএস, আইপিএস এবং ফরেস্ট সার্ভিসের পেনশনভোগীদের অবসরকালীন সুবিধা আটকে দিতে পারে মোদি সরকার। চলতি বছরের গত ৬ জুলাই একটি নোটিফিকেশন জারি করে অল ইন্ডিয়া সার্ভিসেস (ডেথ-কাম-রিটায়ারমেন্ট বেনিফিট)। এই নির্দেশিকায় স্পষ্ট করে বলা রয়েছে কারা সমস্ত সরকারি সুবিধা থেকে বঞ্চিত হবেন (7th pay commission pension rules for pension holders).

প্রথমত, ২০০৩ সালের ২২ ডিসেম্বরের আগে চাকরিতে যোগ দিয়ে থাকলে তবেই পুরনো পেনশনের সুবিধা পেতে পারবেন আইএএস, আইপিএস এবং ফরেস্ট সার্ভিসের পেনশনভোগীরা। যারা, ২০০৪ থেকে কাজে জয়েন করেছেন তারা নতুন পেনশন নিয়মের আওতায় পড়বেন। দ্বিতীয়ত, যদি কোনও সরকারি আধিকারিক ক্রিমিনাল কেসে জড়িয়ে যান বা গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত হন, তাহলে রাজ্য সরকারের রেফারেন্স ছাড়াই তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারে কেন্দ্র, এমনকি অবসরকালীন সমস্ত সুবিধা আটকে দিতে পারে কেন্দ্রীয় সরকার।

whatsapp logo