whatsapp channel

Skin Care Tips: ত্বকে ব্রণের সমস্যা? জেনে নিন ব্রণ কমানোর পাঁচটি টিপস

বয়সন্ধির সময় মুখের উপরে ব্রণর পরিমাণ অনেক সময় বেড়ে যায়, এছাড়াও অনেকের অনেক বড় বয়সেও ব্রণ হতে পারে। ব্রণ থেকে কিভাবে নিজেকে বাঁচাবেন জেনে নিন সহজ পাঁচটি টিপস। ১) ব্রণ…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বয়সন্ধির সময় মুখের উপরে ব্রণর পরিমাণ অনেক সময় বেড়ে যায়, এছাড়াও অনেকের অনেক বড় বয়সেও ব্রণ হতে পারে। ব্রণ থেকে কিভাবে নিজেকে বাঁচাবেন জেনে নিন সহজ পাঁচটি টিপস।

Advertisements

১) ব্রণ সারাতে সবচেয়ে বেশি যেটা প্রয়োজন সেটা হল খাওয়া-দাওয়া কন্ট্রোল করতে হবে। বেশি তেলজাতীয় পদার্থ খাওয়া যাবেনা। জাঙ্কফুড খাওয়া যাবে না। প্রচুর পরিমাণে জল খেতে হবে। যাতে কোনভাবেই না কোষ্ঠকাঠিন্য হয়। কারণ ঠিকঠাকভাবে পেট পরিষ্কার না হলে ব্রণের সমস্যা অনেকাংশে বেড়ে যাবে। প্রচুর পরিমাণে ঋতুকালীন ফল শাকসবজি খেতে হবে। যোগাভ্যাস করতে হবে।

Advertisements

২) প্রতিদিন সকাল-বিকাল ত্বক ভালো করে পরিষ্কার করতে হবে। এর জন্য ১ টেবিল চামচ বেসন এবং তার সঙ্গে সমপরিমাণ কাঁচা দুধ নিয়ে মুখের উপরে ভালো করে লাগান ঘষে ঘষে দেখবেন, ত্বকের ওপরে থাকা জমা কোষ দূর হয়ে গেলে বেরোনোর সম্ভাবনা অনেকটাই কমে যাবে।

Advertisements

৩) ব্রণ কমাতে টোনার ব্যবহার করতে পারেন, এর জন্য প্রয়োজন এক লিটার জলের মধ্যে একমুঠো নিমপাতা ভালো করে ধুয়ে নিয়ে প্রায় ১৫ মিনিট ধরে ফোটাতে হবে। অনেকটা কমে গেলে জলের রং বদলে গেলে এটি কোন গাছের স্প্রে বোতলে দিয়ে দিন।

Advertisements

৪) ব্রণর যদি কমে যায়, অনেক সময় ব্রণের দাগ থেকে যায় ব্রণের দাগকে যদি কোনভাবে নিরাময় করতে চান, তাহলে ১ টেবিল-চামচ নারকেল তেলের সঙ্গে এক টেবিল চামচ লবঙ্গ পাউডার ভালো করে মিশিয়ে নিন, আর এই মিশ্রণটি যদি ব্রণের দাগের ওপরে লাগিয়ে সারা রাত থাকতে পারেন, আর এটি যদি পরপর সাত দিন করতে পারেন তাহলে ব্রণের দাগ সহজে উঠে যাবে।

৫) অতিরিক্ত ব্রণের সমস্যা হয় তাহলে সামান্য চন্দন বেটে নিয়ে এই চন্দন আর বাটার সঙ্গে সামান্য তুলসী পাতা বেটে এই মিশ্রণটি ব্রণের উপরে লাগাতে পারেন, তুলসী পাতার মধ্যে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ব্রণও কমাতে সাহায্য করে।

whatsapp logo
Advertisements
Avatar