Finance NewsHoop News

Adhaar Link: আধার কার্ডে এবার জমিজমা লিঙ্ক না করালেই পড়তে হবে মহা সমস্যায়

প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ডের গুরুত্বও বাড়ছে দিন দিন। কারণ সরকারের তরফে অধিকাংশ জায়গায় পরিচয়পত্র হিসেবে আধার কার্ডকেই মান্যতা দেওয়া হয়। ব্যাঙ্কের একাউন্ট খোলা থেকে শুরু করে, সিম কার্ড কেনা, গাড়ি কেনা এমনকি হোটেলে রুম নিতেও আধার কার্ডের প্রয়োজন পড়ে। এছাড়াও ব্যবসা রেজিস্ট্রেশন করতেও এই নথির গুরুত্ব অপরিসীম।

আর এই গুরুত্বপূর্ণ আধার কার্ডের সঙ্গে নাগরিকদের আরো অন্যান্য নথিপত্র লিঙ্ক করার প্রক্রিয়া বিগত বেশ কয়েকবছর ধরেই চলছে দেশে। প্রথমে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক করার কথা ঘোষণা করা হয় সরকারের তরফে। তারপর আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করানোর প্রক্রিয়া শুরু হয়। সম্প্রতি এই প্রক্রিয়ার শেষ তারিখ পেরিয়েছে। তবে এখনো কেউ কেউ চাইলে তাদের আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করাতে পারবেন নির্দিষ্ট জরিমানা দিয়ে।

তবে এবার থেকে জমি, বাড়ি ও সম্পত্তির সঙ্গেও আধার লিঙ্ক করানোর বিষয়ে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র। জমি সংক্রান্ত বিষয়ে জালিয়াতি রুখতেই এই প্রক্রিয়া শুরু করা হবে বলে জানা গেছে। আর এই বিষয়ে ইতিমধ্যে সংশ্লিষ্ট রাজস্ব কর্মচারীদের কাছে আদেশনামা পাঠানো হয়েছে সরকারের তরফে। এই নির্দেশিকায় বলা হয়েছে যে, জমাবন্দি রায়তকে তার মালগুজারি রশিদ সহ হালকার কর্মকচারীকে আধার কার্ডের প্রতিলিপি সহ মোবাইল নম্বর জমা দিতে হবে। তারপর সম্পত্তির সঙ্গে আধার কার্ডের লিঙ্ক হবে বলে জানা গেছে।

তবে এক্ষেত্রে একাধিক সমস্যা রয়েছে বলে জানা গেছে। আর এই সমস্যার সমাধান না ওয়ালে স্বচ্ছতার সঙ্গে কাজটি দেশজুড়ে করা সম্ভব হবেনা বলে মনে করছেন অনেকেই। কারণ এখনো এমন অনেক জমাবন্দি রয়েছে, যাদের ভাড়াটিয়া মারা গেছে। কিন্তু এখনো সেই ভাড়াটিয়ার নামেই রাজস্ব রশিদ কাটা হয়। তবে এক্ষেত্রে তাদের নিকট আত্মীয়দের নথি দিয়ে আগে লিঙ্ক করা হবে বলে জানা গেছে।

Related Articles