Adhaar Card: বাড়িতে বসেই ফ্রিতে করে ফেলুন আধার কার্ড আপডেট, লাগবে না এক টাকাও

বর্তমান সময়ে প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড হল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ডের গুরুত্বও বাড়ছে দিন দিন। কারণ সরকারের তরফে অধিকাংশ জায়গায় পরিচয়পত্র হিসেবে আধার কার্ডকেই মান্যতা দেওয়া হয়। ব্যাঙ্কের একাউন্ট খোলা থেকে শুরু করে, সিম কার্ড কেনা, গাড়ি কেনা এমনকি হোটেলে রুম নিতেও আধার কার্ডের প্রয়োজন পড়ে। এছাড়াও ব্যবসা রেজিস্ট্রেশন করতেও এই নথির গুরুত্ব অপরিসীম।

আর সেই কারণেই আপনার আধার কার্ডটিকে সবসময় সক্রিয় ও সচল রাখা ভীষণ গুরুত্বপূর্ণ। বলা যায় সময়ে সময়ে এই নথিটিকে ঠিকঠাক রাখা প্রত্যেকের মৌলিক কর্তব্য। তাই সবসম্পয় এই বিষয়ে যেকোনো আপডেট আপনাকে দেখে নেওয়া উচিত। কিছুদিন আগেই আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করিয়ে নেওয়ার কাজটিকে বাধ্যতামূলক করেছিল কেন্দ্র। সেই কাজটি না করলেই অনেক কাজ আটকে যাওয়ার আশঙ্কা রয়েছে।

তবে এবার আধার কার্ডের আরেকটি গুরুত্বপূর্ণ কাজ সেরে নিতে নির্দেশ দিয়েছে কেন্দ্র। আর এই কাজটি হল আধার কার্ডের সঙ্গে বৈধ নথি আপডেট। যেকোনো বৈধ নথি আফহার কার্ডের সঙ্গে আপডেট করাটিকে বাধ্যতামূলক ঘোষণা করেছে সরকার। এই কাজটি আগামী ১৪ ই সেপ্টেম্বর অবধি বিনামূল্যে করা যাবে। তারপর এই কাজটি করতে হলে আপনাকে জরিমানা দিতে হবে। তবে এই ডকুমেন্ট আপডেট আপনি তথ্যমিত্র কেন্দ্রে গিয়েও করাতে পারেন, আবার বাড়িতে বসেও কাজটি সম্ভব।

এখন দেখে নিন যে কিভাবে নিঃশুল্ক পদ্ধতিতে বাড়িতে বসে কাজটি করতে পারবেন। এর জন্য আপনাকে প্রথমে আপনাকে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট https://myaadhaar.uidai.gov.in/ -এ লগইন করুন এবং নিবন্ধিত মোবাইল নম্বরে পাঠানো ওয়ান OTP দিতে হবে। সেখানে ডকুমেন্ট আপডেট অপশন আসবে। সেখানে গিয়ে আপনার যেকোনো বৈধ ডকুমেন্টের স্ক্যান কপি আপলোড করে Submit করলেই হয়ে যাবে কাজটি।