whatsapp channel

Monsoon Update: আগামী ৪৮ ঘন্টায় ঝেঁপে নামবে বৃষ্টি, কলকাতা সহ এই জেলাগুলিতে কড়া সতর্কতা!

চলতি বছর যেন সর্বোচ্চ দাপট দেখিয়েছে গ্রীষ্মকাল। এপ্রিল থেকেই কার্যত গ্রীষ্মের আগুনে পুড়ছে বাংলা। মে ও জুন মাসে তো চরম অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয় বেশ কয়েকটি জেলায়। অনেকেই মনে করতে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলতি বছর যেন সর্বোচ্চ দাপট দেখিয়েছে গ্রীষ্মকাল। এপ্রিল থেকেই কার্যত গ্রীষ্মের আগুনে পুড়ছে বাংলা। মে ও জুন মাসে তো চরম অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয় বেশ কয়েকটি জেলায়। অনেকেই মনে করতে পারছেন না শেষ কবে কলকাতা ও রাজ্যে এমন গরম পড়েছিল। এমতাবস্থায় বেশ কয়েকদিন ধরেই বৃষ্টির জন্য চাতকের মতো আকাশের দিকে তাকিয়ে বসেছিল বঙ্গবাসী। কবে রাজ্যে বর্ষার আগমন হবে সেই নিয়ে চলছিল চর্চা।

আর অবশেষে গত সপ্তাহেই বর্ষা ঢুকেছে উত্তরবঙ্গে। এদিকে এই সপ্তাহে দক্ষিণবঙ্গে প্রবল বর্ষার সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। অতি বৃষ্টির সতর্কতা জারি হয়েছে আগামী ৪৮ ঘন্টায়। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ধীরে ধীরে গোটা রাজ্যেই বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে শুরু করবে। সুতরাং, এটা বলাই যায় যে আগামীকাল থেকেই পশ্চিমবঙ্গে জাঁকিয়ে বসতে চলেছে বর্ষা। এখন একনজরে দেখে নিন আজ রাজ্যে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোথাও কোথাও বৃষ্টি কিংবা বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা শুক্রবারের তুলনায় কিছুটা কমেছে। তবে বাতাসে আপেক্ষিক আর্দ্রতা রয়েছে সর্বোচ্চ ৯৪ শতাংশ। এর ফলে শহরে আজ অর্দ্রতাজনিত অস্বস্তি থাকতে পারে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: শনিবার সকালে দেওয়া আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, পরবর্তী ৪৮ ঘন্টার অর্থাৎ ২৬ জুন সোমবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোথাও আপাতত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে এই বৃষ্টির কারণে জেলাগুলির তাপমাত্রা কিছুটা কমার পূর্বাভাস দেওয়া হয়েছে আগামী ৪৮ ঘন্টায়।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ২৫ জুন রবিবার সকালের মধ্যে উত্তরবঙ্গের জেলাগুলিতে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে সবকটি জেলারই কোথাও না কোথাও বজ্রপাত-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ২৬ জুন সোমবার সকালের মধ্যে উত্তরবঙ্গের জেলাগুলিতে বজ্রপাত-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘন্টায় দিনের তাপমাত্রা আরও কিছু কমতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে তারপর তাাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা