Finance News

উৎসবের মরশুমে এই রাজ্যের কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের অগ্রিম বেতন দেওয়া হবে, বড় ঘোষণা অর্থমন্ত্রকের

২ রাজ্যের কেন্দ্রীয় কর্মচারীদের অগ্রিম বেতন ও পেনশন দেওয়া হবে

গোটা দেশে প্রত্যেকটি রাজ্যে বিভিন্ন ধরনের মানুষ বসবাস করেন। তাঁদের প্রত্যেকের উৎসবের সময় ভিন্ন ভিন্ন। তবে সামনে মাসেই দুটি বড় উৎসব আসছে। সেগুলি হল ওনাম ও গণেশ চতুর্থী। কেরালায় ধুমধাম করে ওনাম এবং মহারাষ্ট্রে গণেশ চতুর্থী পালন করা হয়। এই উৎসবের আবহে এবার কেরালা ও মহারাষ্ট্রের কর্মচারী ও পেনশনভোগীদের জন্য বড় খুশির খবর শোনালো কেন্দ্রীয় সরকার। তাই এই দুই রাজ্যের কেন্দ্রীয় কর্মচারীদের অগ্রিম বেতন ও পেনশন দেওয়া হবে বলে জানিয়েছে মোদী সরকার।

গত ১৪ আগস্ট কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে যে ওনাম ও গণেশ চতুর্থী উপলক্ষে কেরালা ও মহারাষ্ট্র রাজ্যের সরকারি কর্মচারীদের অগ্রিম বেতন বা পেনশন দেওয়া হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রক এর জন্য নির্দেশ জারি করে জানিয়ে দিয়েছে যে কেরালার কেন্দ্রীয় সরকারের কর্মরত কর্মীদের ২৫ আগস্ট এর মধ্যে বেতন এবং পেনশন অগ্রিম দিয়ে দেওয়া হবে। কেরালা সরকার ওনাম উৎসবের জন্য মোট ১৩ লক্ষ সরকারি কর্মচারীকে বোনাস দেয়ার ঘোষণা করেছে।

অন্যদিকে কর্মচারীদের বেতনের বোনাশ হিসাবে ৪ হাজার টাকা করে দেওয়া হবে। তবে যাদের পেনশন রয়েছে তারা ফেষ্টিবেল বোনাস হিসাবে ১ হাজার টাকা করে পাবেন। তবে সরকারের যে সমস্ত কর্মচারী এই বোনাসের জন্য উপযুক্ত নয় তাদের স্পেশাল ফেস্টিবেল বোনাস হিসাবে ২৭৫০ টাকা করে দেওয়া হবে।

আর মহারাষ্ট্রের গণেশ চতুর্থীর জন্য অগ্রিম বেতন দেওয়া হবে সেপ্টেম্বর মাসে। এই সেপ্টেম্বর মাসের ২৭ তারিখে বেতন বা পেনশন দিয়ে দেওয়া হবে। এই জন্য ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হয়েছে। ইতিমধ্যেই কেরালা ও মহারাষ্ট্র রাজ্যে অবস্থিত সমস্ত ব্যাংকের পেমেন্ট শাখায় এই নির্দেশটি পৌঁছে দেওয়া হয়েছে।

Related Articles