whatsapp channel

RBI: লোন নেওয়ার নিয়মে বড় পরিবর্তন আনলো RBI, সুবিধা হবে বহু ঋণ গ্রহীতার

দেশের বহু মানুষকে এই প্রতিনিয়ত কোন না কোন কারণে ব্যাংক অথবা অন্য কোন আর্থিক প্রতিষ্ঠান থেকে নিতে হয় ঋণ। অনেক সময় দেখা যায় এই ঋণের বোঝা মাথায় নিয়ে অনেককে বহুদিন…

Avatar

Sourish Das

Advertisements
Advertisements

দেশের বহু মানুষকে এই প্রতিনিয়ত কোন না কোন কারণে ব্যাংক অথবা অন্য কোন আর্থিক প্রতিষ্ঠান থেকে নিতে হয় ঋণ। অনেক সময় দেখা যায় এই ঋণের বোঝা মাথায় নিয়ে অনেককে বহুদিন চাপের মধ্যে জীবন যাপন করতে হয়। অনেক সময় আবার দেখা যায় বাড়ি অথবা গাড়ি কেনার শখ থাকলেও পর্যাপ্ত টাকা না থাকার কারণে গ্রাহকরা নিজেদের শখ মেটানোর কারণে ঋণ গ্রহণ করেন। কিন্তু ঋণ নেবার পরে একটা নির্দিষ্ট সময়ের মধ্যে কিন্তু পুরো টাকা ফিরিয়ে দিতে হয়। তবে যদি কেউ ঋণ গ্রহণ করেন তাহলে তার লাভের থেকে চাপ অনেক বেড়ে যায় জীবনে।

Advertisements

ঋণ গ্রহীতারা অনেক সময় ব্যাংক অথবা কোন আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ আনেন। এদের মধ্যে অন্যতম অভিযোগ হল লোনের কিস্তির টাকা আদায়ের জন্য জোর জবরদস্তি করা। অনেক সময় ভারতের বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান এই লোনের টাকা জোরপূর্বক আদায় করতে চান ঋণগ্রহীতার কাছ থেকে। এটা কিন্তু সম্পূর্ণ ভুল। যদি কেউ সময়ের আগে ঋণ শোধ করে দিতে পারেন তাহলে তাকে কোনভাবেই জোর করা উচিত নয়। অনেক সময় আবার কিস্তির সংখ্যা নিয়েও অভিযোগ তোলেন ঋণ গ্রহণকারীরা।

Advertisements

তাই এবারে যারা ঋণ গ্রহণ করছেন তাদের জন্য একটি নতুন গাইডলাইন নিয়ে হাজির হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। গত শুক্রবার রিজার্ভ ব্যাংকের তরফ থেকে জারি করা এই নতুন গাইডলাইনে জানানো হয়েছে, ঋণ নেওয়ার সময় ঋণ গ্রহিতাদের সামনে লোন রিসেট করার মুহূর্তে ফ্লোটিং অথবা ফিক্সড অপশন রাখতে হবে প্রত্যেকটি ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানকে। এছাড়াও ইএমআই এর সুদের হার স্পষ্ট ভাবে জানিয়ে দিতে হবে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Advertisements

আর বি আই মনে করছে, এই নতুন বদলের ফলে ঋণ গ্রহী তারা খুব সহজে নিজেদের ঋণ পরিশোধ করতে পারবেন। তার পাশাপাশি যদি এরকম সমস্যা না থাকে তাহলে ভবিষ্যতেও তারা ঋণ নেওয়ার কথা ভাবতে পারেন। ফলে একদিকে যেমন লাভ হবে সেই আর্থিক সংস্থানের তেমনি লাভ হবে যে কোন সাধারণ ঋণ গ্রহীতার।

Advertisements
whatsapp logo
Advertisements