Finance News

Fixed Deposit: ফিক্সড ডিপোজিটে দারুন হারে সুদ দিচ্ছে HDFC ব্যাঙ্ক, কিভাবে জমা করবেন টাকা!

কোনো উৎস থেকে মোটা অঙ্কের টাকা পাওয়া গেলে কিংবা অবসর জীবনে পাওয়া টাকা কিংবা কোনো এক সময়ের জন্য সঞ্চিত অর্থকে সুরক্ষিত রাখার উদ্দেশ্যেই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খুলে থাকেন অনেকেই। এই ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টে একদিকে টাকা যেমন সুরক্ষিত থাকে, তেমনই একটি নির্দিষ্ট সময়সীমা অবধি সেই টাকা রাখলেই ভালো সুদ পাওয়া যায়। যে কারণে সময়কাল শেষ হয়ে যাওয়ার পর রিটার্ন মেলে বেশ ভালো।

আর এবার HDFC ব্যাঙ্ক তাদের একটি ফিক্সড ডিপোজিট স্কিমে আরো অতিরিক্ত সুদ দিতে চলেছে। HDFC ব্যাঙ্কের Senior Citizen Care FD Plan-এ বিনিয়োগকারীদের অতিরিক্ত ০.২৫ শতাংশ সুদ দিয়ে থাকে। অর্থাৎ এই সুদটি এই ফান্ডের মূল সুদ ০.৫০ শতাংশের সঙ্গে যুক্ত হয়। অর্থাৎ সেক্ষেত্রে প্রবীণ বিনিয়োগকারী মোট ০.৭৫ শতাংশ বেশি সুদ পেয়ে থাকেন। এই স্কিমে বিনিয়োগের শেষ তারিখ বাড়িয়ে ৭ ই নভেম্বর, ২০২৩ করা হয়েছে। এখন একনজরে দেখে নিন সময়কাল অনুযায়ী Senior Citizen Care FD Plan-এর সুদের হার।

■ ৭ থেকে ২৯ দিনের মেয়াদ – ৩.৫০ শতাংশ হারে সুদ।

■ ৩০ থেকে ৪৫ দিনের মেয়াদ – ৪.০০ শতাংশ হারে সুদ।

■ ৬ থেকে ৯ মাসের মেয়াদ – ৬.২৫ শতাংশ হারে সুদ।

■ ৯ মাস থেকে ১ বছর মেয়াদ – ৬.৫০ শতাংশ হারে সুদ।

■ ১ বছর থেকে ১৫ মাসের মেয়াদ – ৭.১০ শতাংশ হারে সুদ।

■ ১৫ মাস থেকে ১৮ মাসের মেয়াদ – ৭.৬০ শতাংশ হারে সুদ।

■ ১৮ মাস থেকে ২ বছর ১১ মাসের মেয়াদ – ৭.৫০ শতাংশ হারে সুদ।

■ ২ বছর ১১ মাস থেকে ৩৫ মাসের মেয়াদ – ৭.৭০ শতাংশ হারে সুদ।

■ ৩ বছর থেকে ৪ বছর ৭ মাসের মেয়াদ – ৭.৫০ শতাংশ হারে সুদ।

■ ৪ বছর ৭ মাস থেকে ৫৫ মাসের মেয়াদ – ৭.৭৫ শতাংশ হারে সুদ।

■ ৪ বছর ৭ মাস থেকে ৫ বছরের মেয়াদ – ৭.৫০ শতাংশ হারে সুদ।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা