whatsapp channel

মাত্র ১০ হাজার টাকা বিনিয়োগ করে ব্যাঙ্কে তুলুন লক্ষ টাকা! সবথেকে বেশি লাভ এই সহজ ব্যবসায়

কথায় আছে, আকাশে টাকা ওড়ে। শুধু ধরতে জানতে হয়। এখন অবশ্য চলতি কথাকে বাস্তব করে রোজগারের নানান উপায় বেরিয়ে গিয়েছে। এমনকি উৎসব অনুষ্ঠানের সময় শুধু যে টাকা খরচই হয় তা…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

কথায় আছে, আকাশে টাকা ওড়ে। শুধু ধরতে জানতে হয়। এখন অবশ্য চলতি কথাকে বাস্তব করে রোজগারের নানান উপায় বেরিয়ে গিয়েছে। এমনকি উৎসব অনুষ্ঠানের সময় শুধু যে টাকা খরচই হয় তা নয়। মাথা খাটালে এই সমস্ত অনুষ্ঠান থেকে রোজগারও করা সম্ভব। এই সমস্ত অনুষ্ঠানে ডেকোরেশন (Event Decoration Business) বা সাজানোর কাজ নিয়েও মোটা অঙ্কের টাকা উপার্জন করা যায়। উপরন্তু খুব সামান্য পরিমাণ টাকা বিনিয়োগ করেই এই ব্যবসা শুরু করা যায়। কীভাবে, কী উপায় সবকিছু বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

Advertisements

বাঙালি তথা ভারতীয়দের উৎসব অনুষ্ঠানের কোনো কমতি নেই। বারোয়ারি উৎসবের পাশাপাশি ব্যক্তিগত অনুষ্ঠানও কম হয় না। জন্মদিন, অন্নপ্রাশন, উপনয়ন, বিয়ের মতো অনুষ্ঠান সবার বাড়িতে লেগেই রয়েছে আকছার। এই অনুষ্ঠানগুলিতে ঘর, ব্যাঙ্কোয়েট বা মণ্ডপ সাজানোর ব্যবসা শুরু করলে ভালো পরিমাণে টাকা উপার্জন করা যায়। এই ইভেন্ট ডেকোরেশনের ব্যবসা দু রকম ভাবে করা যায়। কোনো ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্মের সঙ্গে জুড়ে গিয়ে কাজ করা যায়, কিংবা শুধু সাজানোর ব্যবসাও শুরু করা যায়। অর্থাৎ স্বাধীন ভাবেও কাজ করা যেতে পারে আবার কোনো ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থার সঙ্গেও যুক্ত হওয়া যায়।

Advertisements

মাত্র ১০ হাজার টাকা বিনিয়োগ করে ব্যাঙ্কে তুলুন লক্ষ টাকা! সবথেকে বেশি লাভ এই সহজ ব্যবসায়

Advertisements

উল্লেখ্য, ইভেন্ট ম্যানেজমেন্ট কিন্তু কোনো ছোটখাটো কাজ নয়। একটি অনুষ্ঠানে অনেক রকম দায়িত্ব রয়েছে। ডেকোরেশনের পাশাপাশি ম্যানেজমেন্ট, ফটোগ্রাফি, ক্যাটারিং এর মতো কাজ রয়েছে। একটি ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থাকে দায়িত্ব দিলে এই সব দিকই তারা সামলে নেয়। তারা এই সমস্ত ক্ষেত্রের জন্য লোক জোগাড় করে থাকে। আবার কেউ চাইলে যেকোনো একটি ক্ষেত্র যেমন শুধু ডেকোরেশনের কাজও বেছে নিতে পারেন। এই ব্যবসা শুরু করতে খুব কম পরিমাণে পুঁজি প্রয়োজন। যেটা দরকার সেটা হল গবেষণা। আগে থেকে সাজসজ্জার কোনো জিনিসপত্রও কেনার প্রয়োজন নেই। ক্লায়েন্ট যেমন চাইবে তেমন ভাবেই এগোতে হবে। তবে ভাড়া এবং কেনার ধারণা স্পষ্ট করে নিতে হবে।

Advertisements

মাত্র ১০ হাজার টাকা দিয়েই এই ব্যবসা শুরু করা সম্ভব। তারপর ব্যবসা বাড়ানোর সঙ্গে সঙ্গে বিনিয়োগের অঙ্কটাও বাড়াতে পারেন। এই ব্যবসায় প্রায় ৪০-৪৫ শতাংশ লাভ করা সম্ভব। যদি প্রথম থেকেই সঠিক ভাবে পরিকল্পনা করা যায় তাহলে মাত্র কয়েক হাজার টাকা বিনিয়োগ করেও লক্ষ লক্ষ টাকা আয় করা সম্ভব।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই