whatsapp channel

উচ্চমাধ্যমিক পাশ করলেই সরকার দেবে ২৫০০ টাকা! ধামাকা প্রকল্পের সুবিধা নেবেন কীভাবে?

চাকরির জন্য হাহাকার চতুর্দিকে। বেকারত্বের (Unemployment) হার বেড়ে চলেছে দিনকে দিন। যুবক যুবতীরা উচ্চশিক্ষিত হয়েও চাকরির দাবিতে পথে বসছে। বহু বছর ধরে পরীক্ষা দেওয়ার পরে একটা চাকরি জুটলেও তা কতদিন…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

চাকরির জন্য হাহাকার চতুর্দিকে। বেকারত্বের (Unemployment) হার বেড়ে চলেছে দিনকে দিন। যুবক যুবতীরা উচ্চশিক্ষিত হয়েও চাকরির দাবিতে পথে বসছে। বহু বছর ধরে পরীক্ষা দেওয়ার পরে একটা চাকরি জুটলেও তা কতদিন ধরে রাখা যাবে তা নিয়ে থাকছে চিন্তা। সব মিলিয়ে চাকরির চিন্তা তরুণ প্রজন্মের মাথায় চেপে বসে রয়েছে। বেকার যুবক যুবতীরা অধিকাংশ সময়েই হতাশাগ্রস্ত থাকছে। চাকরি খোঁজা আর প্রত্যাখ্যানের চক্রব্যূহে ডুবে যাওয়া মুখগুলোয় একটু আশার আলো ফোটাতে চলেছে রাজ্য সরকার।

Advertisements

বেকার যুবক যুবতীদের কথা ভেবে এক দারুণ উদ্যোগ নিতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। এ রাজ্যের বাসিন্দা যতজন যুবক যুবতী এখনো কর্মহীন হয়ে বসে রয়েছেন তাদের জন্য মাসিক ভাতা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে সরকারের তরফে। এই ভাতার মাধ্যমে যেসব যুবক যুবতীদের এখনো পর্যন্ত কোনো আয় নেই, বেকার হয়ে বসে রয়েছেন, তাদের জন্য মাসিক ২৫০০ টাকা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে সরকারের তরফে।

Advertisements

Advertisements

সাধারণ মানুষের জন্য রাজ্য তথা কেন্দ্রীয় সরকারের যে বহু জনহিতকর প্রকল্প রয়েছে তা সকলেই জানেন। শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে একাধিক প্রকল্প রয়েছে দুই সরকারের। এটিও তেমনি একটি প্রকল্পের অধীনে নেওয়া উদ্যোগ। এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ প্রকল্পটি যৌথভাবে পরিচালনা করে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার। এই প্রকল্পের আওতায় বেকার যুবক যুবতীদের জন্য মাস প্রতি ২৫০০ টাকা ভাতা দেওয়া হয়। এই টাকার ৬০ শতাংশ দেয় রাজ্য সরকার এবং বাকি ৪০ শতাংশ দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের তরফে।

Advertisements

কিন্ত এই প্রকল্পের সুবিধা পাবেন কী করে? জানিয়ে রাখি, এই প্রকল্পের আওতায় মাসিক ২৫০০ টাকা করে পেতে গেলে কিছু নিয়ম এবং শর্ত মানতে হবে। অন্তত দু বছর আগে আবেদনকারীকে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। পরিবারের বার্ষিক আয় হতে হবে আড়াই লক্ষ টাকার কম। আবেদনকারীকে অবশ্যই নূন্যতম উচ্চমাধ্যমিক পাশ এবং কর্মহীন হতে হবে। তবেই মিলবে এই প্রকল্পের সুবিধা।

whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই