whatsapp channel

Cooking Tips: রান্না করতে গিয়ে আলু বেশি সেদ্ধ হয়ে গেলে মেনে চলুন তিনটি টিপস

আলু রান্না করতে গেলে আলুকে বেশি সেদ্ধ হয়ে গিয়ে গলে যায়? আলো যদি বেশি সেদ্ধ হয়ে গিয়ে গলে যায়, তাহলে আপনাকে মেনে চলতে হবে সহজ তিনটি টিপস। যে কোন কিছু…

Shreya Chatterjee

Shreya Chatterjee

আলু রান্না করতে গেলে আলুকে বেশি সেদ্ধ হয়ে গিয়ে গলে যায়? আলো যদি বেশি সেদ্ধ হয়ে গিয়ে গলে যায়, তাহলে আপনাকে মেনে চলতে হবে সহজ তিনটি টিপস। যে কোন কিছু রান্না করতে গেলেই আলু হচ্ছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। মাংসে আলু, আলু কাবলিতে, আলু মুড়ি মাখায় আলু কিংবা আলু সিদ্ধ আলু যে কোন কিছুতে আলু না হলে একেবারে চলেনা, কিন্তু এই যে যেখানে আলুগুলিকে গোটা বা অল্প সেদ্ধ হলে চলে, এইখানে যদি আলু একেবারে গলে পাক হয়ে যায়, তাহলে কি করবেন বুঝতে পারছেন না, জেনে নিন সহজ তিনটে টিপস।

১) বড় পাত্রের মধ্যে অনেকটা পরিমাণে জল নিতে হবে। আলু থেকে খোসা ছাড়িয়ে পরিষ্কার করে নিয়ে জলের মধ্যে দিয়ে দিতে হবে। ৮ মিনিটের মত জলের মধ্যে দিয়ে দিতে হবে। কম আঁচে গ্যাসটা জ্বালিয়ে দিতে হবে। মোটামুটি গরম হয় ফোটানোর পরে তারপরে একটা কাঁটা চামচ দিয়ে আলুর ভেতরে গর্ত করে দেখে নেবেন, আলু সেদ্ধ হয়ে গেছে কিনা। গরম জল থেকে বার করে, অবশ্যই বরফ ঠান্ডা জলের মধ্যে আলো রেখে দেবেন, তাহলে আলু সহজে গলে যাবে না।

২) সেদ্ধ করার জন্য প্রেসার কুকার ব্যবহার করতে পারেন, আলু সেদ্ধ করার আগে খোসা ছাড়িয়ে খুব ভালো করে প্রেসার কুকারের মধ্যে অল্প জল দিয়ে গ্যাসের আঁচ বাড়িয়ে মোটামুটি তিন থেকে চারটি হুইসেল দিলেই তারপরে সুন্দর সিদ্ধ হয়ে যাবে আলু।

Cooking Tips: রান্না করতে গিয়ে আলু বেশি সেদ্ধ হয়ে গেলে মেনে চলুন তিনটি টিপস

৩) জলদি আলু সেদ্ধ করে নিতে পারেন মাইক্রোওয়েভে। শুধুমাত্র সুন্দর রান্না হয়, তাই নয়, যদি কোনো কারণে গ্যাস ফুরিয়ে যায় বা যদি কোন কারনে অন্য ব্যবস্থা না থাকে, তাহলে সহজেই মাইক্রোওয়েভে আলু সেদ্ধ করে নিতে পারেন, মাইক্রোওয়েভে একটি বড় পাত্রতে তার মধ্যে জল দিয়ে দিতে হবে। তার মধ্যে অন্তত দুটি বড় আলু খোসা ছাড়িয়ে ৮ মিনিটের জন্য রেখে দিন।

Cooking Tips: রান্না করতে গিয়ে আলু বেশি সেদ্ধ হয়ে গেলে মেনে চলুন তিনটি টিপস

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক