whatsapp channel

হুবহু দক্ষিণেশ্বরের আদলে নির্মিত, মথুরবাবুর আবদার রাখতেই তৈরি হয় এই অন্নপূর্ণা মন্দির

পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার ব্যারাকপুর টিটাগর অঞ্চলে একটি সুপ্রসিদ্ধ মন্দির অন্নপূর্ণা মন্দির। ১৮৭৫ সালে প্রতিষ্ঠিত এই মন্দিরটির স্থাপত্য দক্ষিণেশ্বর কালীবাড়ির অনুরূপ হওয়ায় লোকের মুখে এটি 'দ্বিতীয় দক্ষিণেশ্বর কালীবাড়ি' নামে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার ব্যারাকপুর টিটাগর অঞ্চলে একটি সুপ্রসিদ্ধ মন্দির অন্নপূর্ণা মন্দির। ১৮৭৫ সালে প্রতিষ্ঠিত এই মন্দিরটির স্থাপত্য দক্ষিণেশ্বর কালীবাড়ির অনুরূপ হওয়ায় লোকের মুখে এটি ‘দ্বিতীয় দক্ষিণেশ্বর কালীবাড়ি’ নামে পরিচিত। এই মন্দির প্রতিষ্ঠা করেছিলেন জগদম্বা দেবী। ব্যারাকপুর টিটাগর অঞ্চলের প্রাচীন নাম চাণক। সেই জন্যই এই মন্দিরের নাম চাণক মন্দির।

Advertisements

এই কালী মন্দিরের প্রতিষ্ঠা করেছিলেন রানী রাসমনির ছোট কন্যা। এই জমিতে মন্দির প্রতিষ্ঠা করতে চাইলে শ্রী শ্রী রামকৃষ্ণ পরমহংসদেব তার ইচ্ছায় সম্মতি জানান তারপর অক্লান্ত পরিশ্রম করে এবং অনেক অর্থ ব্যয় করে মন্দির নির্মিত হয়। ১৮৭৫ সালে ১২ই এপ্রিল চৈত্র সংক্রান্তির দিন দেবী প্রতিষ্ঠিত হয়।

Advertisements

মূল মন্দিরটি দক্ষিণেশ্বরের মন্দিরের আদলে নির্মিত হয়েছে। তাই এটি ‘দ্বিতীয় দক্ষিণেশ্বর মন্দির’ নামে পরিচিত। সবমিলিয়ে চার বার শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব এখানে আসেন। মন্দিরের অসাধারণ কারুকার্য সাধারণ মানুষকে মুগ্ধ করে। আর দক্ষিণেশ্বরের আদল থাকায় মানুষের পছন্দের জায়গায় পরিণত হয়েছে এই জায়গাটি।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar