Hoop NewsHoop Trending

করোনার পাশাপাশি চরম বিপদ! শক্তিশালী গ্রহানু ধেয়ে আসছে পৃথিবীর দিকে, আতঙ্কে বিজ্ঞানীরা

করোনা মহামারীর বেসামাল গোটা বিশ্ব। ইতিমধ্যে বহু মানুষ আক্রান্ত হয়েছেন করোনায়। মারাও গিয়েছেন অসংখ্য মানুষ। যার জেরে ধসে পড়েছে বিশ্ব অর্থনীতি। এর মধ্যেই আবার অন্য রকমের এক আশঙ্কার কথা শোনাল নাসা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, সে দেশের সাধারণ নির্বাচনের ঠিক আগেই পৃথিবীর খুব কাছাকাছি আসতে চলেছে একটি গ্রহাণু। বিজ্ঞানীরা যার নামকরণ করেছেন ২০১৮ ভিপিআই। আকারে অবশ্য খুব একটা বড় নয় গ্রহাণুটি। এর ব্যাস প্রায় ৬ ফুটের কাছাকাছি।

বারবার পৃথিবীর দিকে ধেয়ে আসা এই গ্রহাণুগুলো কি ধরনের ক্ষতি করতে পারে, তা বিশ্লেষণে বর্তমানে ব্যস্ত রয়েছে নাসা। তবে এই গ্রহাণুটি পৃথিবীকে স্পর্শ করবে কিনা সেই নিয়ে ধন্দে রয়েছেন বিজ্ঞানীরা। নাসার বিজ্ঞানীদের দাবি, আকারে ছোট হলেও পৃথিবীকে ছুঁয়ে যাওয়ার বা আছড়ে পড়ার সামান্য একটা সম্ভাবনা রয়েছে এই গ্রহাণুটির। তবে এর ফলে বড়সড় কোনও আশঙ্কার কারণ নেই বলে জানিয়েছে নাসা।

প্রসঙ্গত, আগামী ৩ নভেম্বর আমেরিকার সাধারণ নির্বাচন। তার ঠিক আগেই পৃথিবীর কাছাকাছি আসতে চলেছে ওই গ্রহাণু। জানা গেছে, ২০১৮ সালে ক্যালিফোর্নিয়ার পালোরমার অবজারভেটরি থেকে এই গ্রহাণুর অস্তিত্ব সম্পর্কে প্রথম জানতে পারা যায়। সেই থেকেই এই স্পেস-রকটির উপর নজর রেখে এসেছেন মহাকাশ গবেষকরা।

খুব সম্প্রতি অন্য একটি গ্রহাণু পৃথিবীর গা ঘেঁষে বেরিয়ে গিয়েছে। ভারত মহাসাগর থেকে ২ হাজার ৯৫০ কিলোমিটার দূর দিয়ে ওই গ্রহাণু উড়ে যায় বলে দাবি নাসার। তাদের দাবি, মধ্যরাতে উড়ে যাওয়া ওই গ্রহাণুটির ছবি তুলতে সক্ষম হয়েছে সক্ষম হয়েছে নাসা।

whatsapp logo