whatsapp channel

Antiaging Skin Care: ৪০ পেরিয়ে গেলেও ত্বক থাকবে টানটান, ঘরোয়া গোপন টোটকায় কাজ হবে নিমেষে

বয়স হলে, আমাদের মুখে নানান রকমের বলিরেখার আঁকিবুকি কাটতে দেখতে পাওয়া যায়, কিন্তু আপনি কি জানেন? বাড়িতে থাকা কয়েকটা সহজ পদ্ধতি আর জীবন যাপনকে একটু পাল্টালেই আপনি আপনার যৌবনকে ধরে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

বয়স হলে, আমাদের মুখে নানান রকমের বলিরেখার আঁকিবুকি কাটতে দেখতে পাওয়া যায়, কিন্তু আপনি কি জানেন? বাড়িতে থাকা কয়েকটা সহজ পদ্ধতি আর জীবন যাপনকে একটু পাল্টালেই আপনি আপনার যৌবনকে ধরে রাখতে পারবেন, এমন কিছু খাবার আছে যা খেলে আপনি কোনদিন বুড়ি হবেন না। ভাবলেই অবাক লাগবে, বয়স বেড়ে যাচ্ছে কিন্তু আশেপাশের লোক দেখে কিছুতেই বুঝতে পারবে না।

Advertisements

তবে এর জন্য জীবনযাত্রায় অনেক বেশি পরিবর্তন আনতে হবে না হলে কিন্তু খুব অল্প বয়সেই অকাল বার্ধক্য দেখা যাবে, যা কিন্তু আমাদের কারোরই দেখতে খুব একটা ভালো লাগবে না। চামড়া ঝুলে যাবে, অনেক বয়সও বেশি লাগবে, চুল উঠে যাবে। এই সমস্ত কিছু করার আগে দেখে নিন কিভাবে নিজেকে প্রতিদিন বেশ কয়েকটা জিনিস দিয়ে যদি যত্ন করতে পারেন এবং এই জিনিসগুলো খুব সহজেই আপনি আপনার বাড়িতেই পেয়ে যাবেন, তাহলেই কিন্তু আপনি আপনার বার্ধক্যকে একেবারে হাতের মুঠোয় হয়ে রাখতে পারেন।

Advertisements

১) নারকেল তেল – মুখ ভালো করে পরিষ্কার করে নিয়ে মুখের ওপরে নারকেল তেল দিয়ে খুব ভালো করে ম্যাসাজ করতে হবে। এটি যদি আপনি নিয়মিত করতে পারেন, তাহলে কিন্তু আপনার ত্বকে অকালবার্ধক্য দূর হয়ে যাবে, যাদের অয়েলি স্কিন তারা এটি স্কিপ করবেন।

Advertisements

Advertisements

২) অ্যালোভেরা জেল – প্রতিদিন স্নান করার পরে আপনি যদি অ্যালোভেরা জেল খুব ভালো করে ম্যাসাজ করতে পারেন, তাহলেও আপনার ত্বক অনেক বেশি সুন্দর টানটান হবে। সেক্ষেত্রে বাইরের কেনা কোন ব্র্যান্ডেড কোম্পানির অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন আর যদি তা না হয় বাড়িতে যদি গাছ থাকে, তাহলে সেই গাছের পাতা কেটে এই জেল ব্যবহার করতে পারেন।

৩) মধু- মধু ত্বকের টানটান করতে সাহায্য করে। ত্বকের ওপরে বেশ অনেকখানি মধু লাগিয়ে রেখে দিন। তারপর বেশ খানিকক্ষণ ঘষে ঘষে পরিষ্কার করে নিন। এরপর একটু ভালো করে আধ ঘন্টা রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। দেখবেন আপনার তো কোনো পরিষ্কার এবং চকচকে হয়ে গেছে।

একটু বুড়ো হলেই আমাদের চুল পড়তে শুরু করে, ত্বকের ওপরে বার্ধক্য ছাপ পড়তে থাকে। কিন্তু কেমন হয় যদি কয়েকটা খাবার দিয়েই আপনি এই সব কিছুকে আটকে রাখতে পারেন।

১) একমুঠো বাদামেই একেবারে অকালবার্ধক্য চলে যাবে, বাদামের মধ্যে রাখতে পারেন কাজু বাদাম, চিনাবাদাম, আখরোট, আমন্ড, পেস্তা-কিসমিস তাদের কাছে পাবেন এক মুঠো রোদ সকালে ব্রেকফাস্ট এর সঙ্গে খেয়ে ফেলুন দেখবেন অনেকদিন পর্যন্ত আপনার ত্বক এবং চুল সুন্দর থাকবে।

২) হলুদ জাতীয় খাবার খাবেন যেমন পাকা পেঁপে, পাকা আম, গাজর ইত্যাদির মধ্যে যে প্রাকৃতিক উপাদান আছে তা আপনার ত্বক এবং চুল ভালো রাখতে সাহায্য করে।

৩) প্রচুর পরিমাণে জল খেতে হবে, আমরা অনেকেই হয়তো বিশ্বাস করি না ভাবি এটি সাধারণ জিনিস। কিন্তু প্রচুর পরিমাণে জল খেলে ত্বক ভেতর থেকেই হাইড্রেটেড থাকে, যার ফলে ত্বক এবং চুল খুব ভালো থাকে এবং যদি গরম জল মাঝেমধ্যে খাওয়া যায় তাহলে তো কথাই নেই।

৪) প্রচুর পরিমাণে সবুজ শাক সবজি এবং ফল খেতে হবে। তাহলেও কিন্তু চুল এবং ত্বক অনেক সুন্দর থাকে, বিশেষ করে আমলকি, সবুজ পালংশাক তারপরে কারিপাতা রান্নায় ব্যবহার করতে পারেন। এগুলো চুল ভালো রাখতে অনেকটাই সাহায্য করে তাছাড়া পেটের জন্য সবুজ শাকসবজি ও ভীষণ ভালো পেটের ভেতরটা ভালো থাকলে, তবেই ত্বক এবং চুল ভালো থাকবে।

৫) প্রতিদিন নিয়ম করে যোগ করুন, প্রাণায়াম করুন অনুলোম বিলোম এবং কপালভাতি করুন। এই দুটি প্রাণায়ান কিন্তু আপনাকে অকালবার্ধক্য থেকে অনেকটা রেহাই দিতে পারবে, প্রতিদিন নিয়ম করে হাঁটাহাঁটি করুন। এতে খাবার হজম হবে, শরীরে অক্সিজেনের সাপ্লাই অনেকটা বেড়ে যাবে।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক