whatsapp channel

Duare Sarkar: ৫ টি নতুন প্রকল্পের সূচনা বাংলায়, আজ থেকে আগামী ১৫ দিন এইভাবে করা যাবে আবেদন

আজ থেকে রাজ্যজুড়ে চালু হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প (Duare Sarkar Camp)। রাজ্যের যেকোনো প্রকল্পে নাম নথিভুক্তকরণ সহ যেকোনো বিষয়ে সংশোধন ও অভিযোগ জমা দেওয়া যাবে এই ক্যাম্পে। রাজ্যের যেকোনো নাগরিক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজ থেকে রাজ্যজুড়ে চালু হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প (Duare Sarkar Camp)। রাজ্যের যেকোনো প্রকল্পে নাম নথিভুক্তকরণ সহ যেকোনো বিষয়ে সংশোধন ও অভিযোগ জমা দেওয়া যাবে এই ক্যাম্পে। রাজ্যের যেকোনো নাগরিক এই ক্যাম্পে গিয়ে সরাসরি তাদের জিজ্ঞাস্য বিষয় জেনে নিতে পারবেন। এর সঙ্গে সেই নাগরিক যদি কোনো প্রকল্পের আওতাভুক্ত হয়ে থাকেন, তাহলে সেই প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্য আবেদন করতে পারবেন তিনি। এছাড়াও রাজ্য সরকারের যেকোনো নথিতে যেকোনো তথ্যের সংশোধনও করা যাবে এই ক্যাম্পের মাধ্যমে।

সেপ্টেম্বর মাসের ১ তারিখ থেকে এই মাসেরই ১৬ তারিখ পর্যন্ত এই ক্যাম্প চলবে রাজ্যজুড়ে। রাজ্যের প্রতিটি ব্লক ও পৌরসভা দ্বারা এই ক্যাম্প প্রতি পঞ্চায়েত সহ শহরের প্রতিটি ওয়ার্ডে চালু করা হয়েছে। রবিবার ও ছুটির দিন বাদে যেকোনো কর্মদিবসে এই ক্যাম্প খোলা থাকবে সাধারণ মানুষকে পরিষেবা দেওয়ার জন্য। গতবারের মতো এই দুয়ারে সরকার ক্যাম্পে লক্ষ্মীর ভাণ্ডার, স্বাস্থ্যসাথী, রূপশ্রী, ঐক্যশ্রী সহ ৩৩ টি প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। ১৬ সেপ্টেম্বর অবধি আবেদন জমা নেওয়া হবে। তারপর ১৬ থেকে ৩০ সেপ্টেম্বর অবধি সেগুলিকে পর্যালোচনা করা হবে।

তবে এবার আরো বেশ কয়েকটি আলাদা পদক্ষেপ নেওয়া হয়েছে সরকারেট তরফে। এবারের দুয়ারে সরকার ক্যাম্পে বার্ধক্য ভাতা, পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্তিকরণ, উদ্যম পোর্টাল অর্থাৎ ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্পের নথিভুক্তিকরণ, হস্তশিল্পী ও তাঁতশিল্পীদের তালিকা তৈরির মতো গুরুত্বপূর্ণ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে। জানা গেছে, এবার আলাদাভাবে মোট ৫ টি নতুন প্রকল্পের সুবিধা প্রদান করা হবে দুয়ারে সরকার ক্যাম্পে।

প্রসঙ্গত, বার্ধক্য ভাতা হল রাজ্য সরকারের একটি উল্লেখযোগ্য পেনশন ব্যবস্থা। এই প্রকল্পের অধীনে ৬০ বছরের বেশি বয়স্ক নাগরিকদের মাসিক পেনশন ভাতা দেয় রাজ্য সরকার। এছাড়াও এবার পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্ত করে তাদের বিভিন্ন সুবিধা দেবে সরকার। যেমন ভিনরাজ্যে কাজে গোয়ে কোনো শ্রমিকের দুর্ঘটনায় মৃত্যু হলে তাতে পরিবারকে ৫ লক্ষ টাকা দেবে সরকার। পাশাপাশি, দুর্ঘটনায় তার অঙ্গহানি হলে সেক্ষেত্রে মিলবে ১ লক্ষ টাকার আর্থিক সাহায্য।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা