whatsapp channel

বাড়ল চাকরির মেয়াদ, কেন্দ্রীয় সরকারি কর্মীদের অবসরের বয়স পরিবর্তন হয়েছে

গোটা দেশে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Government Job) সংখ্যা কুড়ি হাজারেরও বেশি। বেসরকারি চাকরির তুলনায় সরকারি চাকরির চাহিদা বরাবর বেশি থেকেছে। পেশাগত জীবনে সরকারি চাকরির দিকেই বেশিরভাগ মানুষের ঝোঁক বেশি থাকে।…

Nirajana Nag

Nirajana Nag

গোটা দেশে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Government Job) সংখ্যা কুড়ি হাজারেরও বেশি। বেসরকারি চাকরির তুলনায় সরকারি চাকরির চাহিদা বরাবর বেশি থেকেছে। পেশাগত জীবনে সরকারি চাকরির দিকেই বেশিরভাগ মানুষের ঝোঁক বেশি থাকে। কারণ বেসরকারি চাকরির তুলনায় সরকারি চাকরি বেশি সুরক্ষিত, উপরন্তু সরকারি চাকরিতে অবসরের পর রয়েছে পেনশনের (Pension) ব্যবস্থাও। একটি নির্দিষ্ট বয়সে অবসর গ্রহণ করার পর সরকারি চাকরিতে পাওয়া যায় মাসিক পেনশনের সুবিধা। আর এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এক দারুণ সুখবর প্রকাশ করা হল সরকারের তরফে।

চণ্ডীগড় এর কেন্দ্রীয় পরিষেবা বিধি পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। এর ফলে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের অবসরের বয়স এবার থেকে হবে ৬০ বছর। এই কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসক বনওয়াড়ি লাল পুরোহিত সম্প্রতি এ ব্যাপারে একটি বিজ্ঞপ্তি প্রকাশ্যে এনেছেন। একাধিক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে এই বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তি অনুসারে, কেন্দ্রীয় কর্মচারীদের বেতন স্কেল, মহার্ঘ্য ভাতা মিলিয়ে শিক্ষকরা প্রত্যেক মাসে প্রায় চার হাজার টাকা পর্যন্ত পাবেন ভ্রমণ ভাতা। স্কুলগুলিতে থাকবে উপাধ্যক্ষের পদ। জ্যেষ্ঠতার ভিত্তিতে পদগুলিতে নিয়োগ করা হবে নির্দিষ্ট ব্যক্তিদের। এছাড়াও বিজ্ঞপ জানানো হয়েছে, মহিলা কর্মচারীরা সন্তানের যত্নের জন্য দু বছরের ছুটি পাবেন। দুই সন্তানের বাবা মায়েরা দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষা ভাতাও পাবেন।

চণ্ডীগড়ের কর্মচারী বিধিমালা ২০২২ এর বিজ্ঞপ্তি পরিবর্তন করা হয় গত বছর ২৯ মার্চ। ২০২২ এর ১ লা এপ্রিল থেকে কার্যকর হওয়া কেন্দ্রীয় পরিষেবা বিধির সঙ্গে প্রতিস্থাপন করা হয়েছিল এই নয়া বিধি। কর্মচারীদের বকেয়া দেওয়ার ঘোষণার পাশাপাশি ২০২২ থেকে ৫৮ বছর থেকে বাড়িয়ে ৬০ বছর করে দেওয়া হয়েছে অবসরের বয়স। রাষ্ট্রপতির কেন্দ্রীয় সিভিল সার্ভিসের সংশ্লিষ্ট পরিষেবা এবং পদে নিযুক্ত ব্যক্তিদের চাকরির শর্তাবলীর মতোই হবে এখানকার কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং শিক্ষকদের পরিষেবার ব্যবস্থা।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই